আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 52 মিনিট আগে

রাজধানীর বনানীতে ভয়াবহ আগুনে ২৫ জন নিহতের ঘটনার মাত্র দুদিন পর ঢাকায় ফের বড় ধরনের অগ্নিকাণ্ড ঘটেছে। শনিবার গুলশান ১ নম্বরে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) কাঁচাবাজারে আগুনে পুড়ে ছাই হয়ে গেছে বাজারের ২২১টি দোকানের সবগুলোই। ফায়ার সার্ভিসের প্রায় আড়াই ঘণ্টার প্রাণান্তকর চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়।

fair survice

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সিনিয়র স্টেশন কর্মকর্তা খুরশীদ আনোয়ার জানান, আগুন লাগার খবর পেয়ে ঘটনাস্থলে আসে ফায়ার সার্ভিসের ২০টি ইউনিট। সকাল ৮টা ২৫ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়। তবে, বেলা সাড়ে ১১টার দিকে আগুন পুরোপুরি নিয়ন্ত্রেণে আসে।

আগুনের সূত্রপাত সম্পর্কে এখনও স্পষ্টভাবে কিছু জানা যায়নি। তাছাড়া আগুনে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। আগুন নেভাতে ফায়ার সার্ভিসের সঙ্গে যোগ দেয় সেনা, নৌ ও বিমানবাহিনীর সদস্যরা।

গুলশান-১ ডিএনসিসি কাঁচাবাজার সমবায় সমিতির সহ-সভাপতি জামান প্রধান সাংবাদিকদের জানান, বাজারে ২১১টি দোকান ছিল এবং সবগুলো দোকানই আগুনে পুড়ে গেছে।

গত বৃহস্পতিবার দুপুরে বনানীতে কামাল আতাতুর্ক এভিনিউয়ে বহুতল ভবন এফআর টাওয়ারে ভয়াবহ আগুনের ঘটনায় অন্তত ২৫ জনের মৃত্যু হয়। আহত হন ৭০ জনের অধিক মানুষ। এর মাত্র দুদিন রাজধানীতে ফের বড় ধরনের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল।

সামুদ্রিক মাছ দোকানের মালিক জামাল হোসেন বলেন, বাজারে তার পরিবারের সাতটি দোকান ছিল। সবগুলো দোকানই আগুনে পুড়ে গেছে। আগুনে মোট ১৪টি মাছের দোকান পুড়ে গেছে বলে জানান তিনি।

ক্রোকারিজ দোকানের মালিক মোর্শেদ আলম বলেন, ২০১৭ সালের আগুনের সময়ও তার দোকান পুড়ে যায়। পরে ব্যাংক থেকে ঋণ নিয়ে তিনি আবার ব্যবসা শুরু করে। তিনি দাবি করেন, ‘এবারের আগুনে তার দোকান পুড়ে ৫০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।’

গুলশান কাঁচাবাজারে লাগা আগুন সম্পর্কে সাংবাদিকদের ব্রিফিংকালে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) মেজর শাকিল নেওয়াজ বলেন, 'পানি সংকটের কারণে আগুন নিয়ন্ত্রণে আনতে কিছুটা সময় লেগেছে।'

এর আগে ২০১৭ সালের ৩ জানুয়ারি ডিএনসিসি মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ডের পর দেয়া সুপারিশগুলো বাস্তবায়ন করেনি মার্কেট কর্তৃপক্ষ। মার্কেটে কোনো অগ্নিনির্বাপক ব্যবস্থাও ছিল না। ওই কর্মকর্তা আরও জানান, আগুনের ঘটনা তদন্তে ফায়ার সার্ভিসের পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।