advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 32 মিনিট আগে

এপ্রিল মাসে অন্তত তিনটি কালবৈশাখী ঝড়ের আশঙ্কার কথা রয়েছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ মো. আবুল কালাম মল্লিক। হালকা থেকে মাঝারী ধরনের এ সব ঝড়ের মধ্যে একটি আগামী ৭২ ঘণ্টায় হানা দিতে পারে বলেও জানান তিনি।

weather kalabishakhi

আবহাওয়া অধিদপ্তরের এই আবহাওয়াবিদের বরাত দিয়ে বাসসের এক প্রতিবেদনে বলা হয়, আগামী ৭২ ঘণ্টায় কালবৈশাখী আঘাত হানার পাশাপাশি দেশের কোথাও কোথাও ভারী বৃষ্টি ও শিলাবৃষ্টিও হতে পারে।

আবুল কালাম মল্লিক আরো জানান, এপ্রিলে সাধারণত বিরূপ পরিবেশের কারণে তাপমাত্রা বেড়ে যায়। এ সময় বৃষ্টিপাত ছাড়াও সাগরে দু-একটি নিম্নচাপের সৃষ্টি হতে পারে। এর একটি ঘূর্ণিঝড়েও রূপ নিতে পারে।

চলতি মাসে দেশের উত্তর মধ্যাঞ্চলের ওপর দিয়ে দাবদাহ বয়ে যেতে পারে উল্লেখ করে তিনি বলেন, ‘এ কারণে কোথাও কোথাও তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়াতে পারে।

এদিকে সোমবার সকালে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জেলায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের কিছু স্থানে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টিও হতে পারে। এছাড়া আজ সোমবার দুপুর পর্যন্ত দেশের নৌবন্দরগুলোকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

গতকাল রোববার সন্ধ্যা ৬টা থেকে আজ সকাল ৬টা পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে ভারী বৃষ্টিপাত হয়েছে। এ সময় কুমিল্লায় ৪৩, ঢাকায় ৩৮ মিলিমিটার ও সিরাজগঞ্জে ৪০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

sheikh mujib 2020