advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 15 মিনিট আগে

হলে অবস্থানরত অছাত্র ও বহিরাগতদের হল ছাড়া করার দাবিতে সোমবার বিক্ষোভ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এসএম হলের শিক্ষার্থীরা। তীব্র আবাসন সংকটের কারণে বিশ্ববিদ্যালয়ের এ হলটিতে অন্তত ৪০০ শিক্ষার্থী হলের বারান্দায় থাকতে বাধ্য হন।

dhaka university new

শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে হল প্রশাসন বহিরাগতদের তাৎক্ষণিকভাবে হল ছাড়ার নির্দেশ দেন এবং যারা হলের ছাত্র কিন্তু বর্তমানে ছাত্রত্ব নেই (অছাত্র) তাদেরকে হল ছাড়ার জন্য তিন দিন সময় বেধে দিয়েছেন। প্রশাসনের তথ্যমতে, এমন নির্দেশের পরে ১৩২ জন বহিরাগত হল ছেড়েছে।

বিক্ষোভকারী কয়েকজন শিক্ষার্থী জানান, রবিবার সন্ধ্যায় ঝড় ও বৃষ্টির কারণে বারান্দায় থাকা শিক্ষার্থীদের বই-খাতা-বিছানা ভিজে গেলে তারা বিক্ষোভে যান।

পরবর্তীতে বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা হলের টিভি কক্ষে জমায়েত হয়ে বহিরাগতদের হল ছাড়া ও নিজেদের আসনের দাবিতে বিভিন্ন শ্লোগান দেন।

হল প্রভোস্ট অধ্যাপক মাহবুবুল আলম আসিক তীব্র আবাসিক সংকটের কথা স্বীকার করে বলেন, ‘শিক্ষার্থীরা শীত ও বৃষ্টিতে ব্যাপক কষ্টে থাকে। আমরা এ সমস্যার সমাধানে কাজ করছি।’ ‘আমরা ইতিমধ্যে অনেক আসন খালি করে দিয়েছি এবং সেগুলো বৈধ শিক্ষার্থীদের দেয়ার জন্য পদক্ষেপ নেয়া হচ্ছে,’ যোগ করেন তিনি।

sheikh mujib 2020