advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 14 মিনিট আগে

বায়ু দূষণে মৃত্যুর ক্ষেত্রে বাংলাদেশ শীর্ষ পাঁচটি দেশের মধ্যে রয়েছে। অন্য চারটি দেশ হলো-চীন, ভারত, পাকিস্তান ও ইন্দোনেশিয়া।

air pollusion bangladesh home

বুধবার স্টেট অব গ্লোবাল এয়ার (এসওজিএ)-২০১৯ শীর্ষক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। প্রতিবেদনটি যৌথভাবে তৈরি করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক হেলথ ইফেক্টস ইন্সটিটিউট ও ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়া।

এতে বলা হয়েছে, বিশ্বজুড়ে বিষাক্ত বাতাসের কারণে বর্তমান সময়ে জন্ম নেওয়া শিশুদের প্রত্যাশিত গড় আয়ু ২০ মাস কমে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। আর এর সবচেয়ে বেশি প্রভাব পড়বে দক্ষিণ এশিয়ার দেশগুলোতে।

air pollusion bangladesh inner

প্রতিবেদনটি বলছে, ২০১৭ সালে প্রতি ১০ জনে প্রায় একজনের মৃত্যুর ক্ষেত্রে ভূমিকা রেখেছে বায়ু দূষণ। ম্যালেরিয়া, সড়ক দুর্ঘটনা ও ধূমপানের চেয়েও বেশি মানুষের প্রাণ কেড়ে নিচ্ছে এটি। কারণ বাইরে যানবাহন ও শিল্প-কারখানা থেকে সৃষ্ট বায়ু দূষণ এবং ঘরের ভেতরে রান্নাঘর থেকে সৃষ্ট নোংরা বাতাসের সংমিশ্রণ ঘটে ভয়াবহ রূপ ধারণ করছে।

এতে আশঙ্কা প্রকাশ করে বলা হয়েছে, বায়ু দূষণের কারণে দক্ষিণ এশিয়ার শিশুদের গড় আয়ু ৩০ মাস কমে যেতে পারে। আর সাব-সাহারান আফ্রিকায় শিশুদের গড় আয়ু কমে যেতে পারে ২৪ মাস। পূর্ব এশিয়ায় বায়ু দূষণের কারণে শিশুদের গড় আয়ু ২৩ মাস কমবে।

অবশ্য, উন্নত বিশ্বের ক্ষেত্রে পরিস্থিতি এতটা ভয়াবহ নয়। সেখানকার শিশুদের প্রত্যাশিত গড় আয়ু কমবে ৫ মাসের কম।

বাংলাদেশের ব্যাপারে প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের বায়ু দূষণের বিষয়টি যদি বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) গাইডলাইন অনুযায়ী ধরা হয়, তাহলে বাংলাদেশের অবস্থান শীর্ষে চলে আসবে এবং গড় আয়ু কমবে এক বছর ৩ মাস।

sheikh mujib 2020