advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 14 মিনিট আগে

মজুরি কমিশন, গ্রাচুইটি, পিএফ’র টাকা প্রদানসহ ৯ দফা দাবিতে ৭২ ঘণ্টার ধর্মঘটের শেষ দিন আজ বৃহস্পতিবার পাটকল শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। খুলনা মহানগরীর দৌলতপুরের নতুন রাস্তা মোড়ে এ সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় চার পুলিশসহ অন্তত ২০ জন আহত হয়েছেন।

jute mill workers police clash

প্রত্যক্ষদর্শীরা জানান, পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়ার সময় একটি পুলিশ বক্সে হামলা চালায় শ্রমিকরা। এ সময় সেখানে ব্যাপক ভাংচুর করলে সংঘর্ষ ছড়িয়ে পড়ে। এ সময় উভয় পক্ষই ছিল পরামুখী।

গত দু’দিন ধরে পাটকল শ্রমিকদের রাজপথ-রেলপথ অবরোধ কর্মসূচি চলছে। এর অংশ হিসেবে দৌলতপুরের নতুন রাস্তা মোড়ে সকাল ৯টায় অবস্থান নেন শ্রমিকরা। এতে বাধা দিলে ধাওয়া পাল্টা ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপ শুরু হয়। পরে তা ব্যাপক সংঘর্ষে রূপ নিলে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।

প্রসঙ্গত, বাংলাদেশ পাটকল শ্রমিক লীগ ও সিবিএ-নন সিবিএ ঐক্য পরিষদের আহ্বানে এই কর্মসূচিতে অংশগ্রহণকারী শ্রমিকরা জানান, বিগত চার বছর ধরে বিজেএমসি মজুরি কমিশনসহ শ্রমিকদের দাবি পূরণের কথা বললেও তা বাস্তবায়ন করেনি। এছাড়া বকেয়া মজুরি, পিএফ’র টাকা প্রদান ও বদলি শ্রমিকদের স্থায়ীকরণের বিষয়ে কোনো পদক্ষেপ নেয়া হয়নি।

এ কারণে দাবি আদায়ে অবরোধ-ধর্মঘটের কর্মসূচি দেয়া হয়েছে। পাটকলগুলোতে শ্রমিকদের ৮ সপ্তাহের মজুরি ও কর্মচারীদের দুই মাসের বেতন বকেয়া রয়েছে। আর্থিক সঙ্কটে কাঁচা পাট কিনতে না পারায়, পাটকলগুলোতে উৎপাদনে ধস নেমেছে। এর মধ্যে বিজেএমসি ২৮ মার্চের মধ্যে রাষ্ট্রায়ত্ত পাটকলে মজুরি কমিশন বাস্তবায়নের প্রতিশ্রুতি দেয়। কিন্তু দাবি না মানায় বাধ্য হয়ে আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা করে শ্রমিকরা।

sheikh mujib 2020