advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 59 মিনিট আগে

পাবলিক পরীক্ষায় নিয়মিত ও অনিয়মিত পরীক্ষার প্রশ্নপত্রের রং বদলে যাচ্ছে। প্রশ্নপত্র বিতরণের সময় উলটপালট হয়ে যাওয়া ঠেকাতে এ সিদ্ধান্ত নিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড। সোমবার বিষয়টি নিশ্চিত করেছেন এ বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউর হক।

ssc exam 2014

তিনি জানান, ‘পরীক্ষায় ভুল প্রশ্নপত্র বিতরণের পুনরাবৃত্তি ঠেকাতে রং ভিন্ন করার প্রস্তাব করা হয়েছে। আগামী এসএসসি ও সমমান পরীক্ষায় নতুন এ সিদ্ধান্ত কার্যকর করা হবে। এ ব্যাপারে বিজি প্রেসের সঙ্গে শিগগিরই আলোচনা হবে।’

আন্তঃশিক্ষা বোর্ডের চেয়ারম্যান আরো জানান, অনিয়মিত প্রতিটি বর্ষের পরীক্ষার জন্য আলাদা রংয়ের প্রশ্নপত্র তৈরি করা হবে। কোন বর্ষের কী রংয়ের প্রশ্ন হবে, সে বিষয়ে পরীক্ষা কেন্দ্র সচিবদের আগেই বলে দেয়া হবে। এর ফলে ভুল প্রশ্ন বিতরণের আশঙ্কা থাকবে না।

জানা যায়, এ বছর এসএসসি ও এইচএসসি এবং সমমান পরীক্ষায় ২০১৯ শিক্ষাবর্ষের প্রশ্নপত্রের পরিবর্তে অন্য শিক্ষাবর্ষের প্রশ্ন বিতরণ করা হয়। কর্তৃপক্ষের এ ভুলের খেসারত দিতে হয় পরক্ষার্থীদের। এর ফলে ভালো প্রস্তুতি নেয়ার পরেও তারা ভালো উত্তর দিতে ব্যর্থ হয়। এ ব্যাপারটি আমলে নিয়ে এবার নিয়মিত ও অনিয়মিত পরীক্ষার্থীদের প্রশ্নপত্রের রং ভিন্ন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

sheikh mujib 2020