advertisement
আপনি দেখছেন

হ্যাকের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৮০০ কোটি টাকা চুরি হওয়ার ঘটনায় ৬ জনকে শনাক্ত করেছে ফিলিপাইনের এন্টি-মানিলন্ডারিং বিভাগ (এএমএলসি)। ইতোমধ্যে তাঁদের বিষয়ে তদন্তও শুরু করেছে বলে জানিয়েছে দেশটির সংবাদ মাধ্যম ইনকিউয়ার ডট নেট।

bangladesh bank

ইনকিউয়ার ডট নেট জানিয়েছে, ৮০০ কোটি টাকা চুরি হওয়ার ঘটনায় মিশেল ফান্সসিসকো ক্রুজ, জেসি ক্রিস্টোফার ল্যাগরোসাস, আলফ্রেড সানটস ভারগারা, এনরিকো টিওডোরো বাসকিউজ, উইলিয়াম সোগো এবং কিম ওং নামে ছয়জনকে শনাক্ত করেছে এএমএলসি।

সংবাদ মাধ্যমটির প্রতিবেদনে জানানো হয়, ক্রুজ, লেগরোসাস, ভারগারা ও ভাসকুইজ ফিলিপাইনের স্থানীয় ত্রিজেল কমার্শিয়াল ব্যাংক করপোরেশন (আরসিবিসি) ব্যাংকে গত বছরের ১৫ মে ৫০০ ডলার দিয়ে অ্যাকাউন্ট খোলেন। অ্যাকাউন্ট খোলার পর এসব অ্যাকাউন্টে আর কোনো লেনদেন হয়নি।

কিন্তু হঠাৎ করে গত ৫ ফ্রেব্রুয়ারির মধ্যে উল্লেখিত চার ব্যক্তির অ্যাকাউন্টে ৮১ মিলিয়ন ডলার যোগ হয়। এরপর আইনশৃঙ্খলা বাহিনী কিছু টের পাওয়ার আগেই তারা সবাই অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নেন।

ফিলিপাইনের দৈনিক দি ইনকোয়েরার জানিয়েছে, ফিলিপাইনের অ্যান্টি-মানিলন্ডারিং কাউন্সিল ইতোমধ্যেই এই টাকা হ্যাক হওয়ার ব্যাপারটি নিয়ে তদন্ত করছে। প্রতিবেদনে জানানো হয়, ইতোমধ্যেই ওই অর্থ একাধিক হাত ঘুরে অন্য দেশে নিয়ে যাওয়া হয়েছে।

 

আপনি আরও পড়তে পারেন

সরকারি প্রযুক্তি বিভাগে ভারতীয় উপদেষ্টা

ভারতীয় হাইকমিশনের সতর্কবার্তা

বাংলাদেশ ব্যাংকের ১০ কোটি ডলার উধাও!

sheikh mujib 2020