advertisement
আপনি পড়ছেন

সম্প্রতি যুক্তরাষ্ট্রে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে প্রায় একশো কোটি টাকা হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। এই অর্থ লোপাটের তদন্তে বাংলাদেশ ব্যাংকের পরামর্শক ওয়ার্ল্ড ইনফরমেটিক্স সিলিকন ভ্যালির কোম্পানি ফায়ারআইকে সম্পৃক্ত করেছে বলে জানা গেছে।

fire eye

প্রতিষ্ঠানটি ওয়ার্ল্ড ইনফরমেটিক্সের প্রধান নির্বাহী কর্মকর্তা রাকেশ আস্তানাইয়েরই প্রতিষ্ঠা করা একটি সংস্থা। এটি প্রতিষ্ঠার পর থেকেই আন্তর্জাতিক অঙ্গনে বড় বড় সাইবার চুরির ঘটনাগুলোর অধিকাংশই তদন্ত করেছে।

ইতোমধ্যে আস্তানাইকে বাংলাদেশ ব্যাংকের অর্থ চুরি তদন্তে তদন্ত কর্মকর্তা ম্যানডিয়েন্টকে এনেছেন বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। তবে বিষয়টি স্পর্শকাতর হওয়ায় এখনও এ বিষয়ে কেউ নাম প্রকাশ করতে রাজি হয়নি।

বিশ্বগণমাধ্যম বাংলাদেশ ব্যাংকের এক জ্যেষ্ঠ কর্মকর্তার বরাতে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে বাংলাদেশ ব্যাংকের সঞ্চিত অর্থ হ্যাকাররা কীভাবে চুরি করল তা খতিয়ে দেখতে যুক্তরাষ্ট্রও সহযোগিতার প্রস্তাব দিয়েছে। ব্যাংকের টাকা চুরির যে সব ঘটনা এ পর্যন্ত ঘটেছে, তার মধ্যে বাংলাদেশ ব্যাংকের এ ঘটনাকে অন্যতম বড় ঘটনা বলেও উল্লেখ করা হচ্ছে।

এছাড়াও বিশ্বগণমাধ্যমের বরাতে জানা গেছে, সুইফট মেসেজিং সিস্টেমে জালিয়াতির মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের অর্থ সরানো হয় ফিলিপিন্স ও শ্রীলঙ্কার ব্যাংকে। শ্রীলঙ্কায় যাওয়া দুই কোটি ডলার মাঝপথে আটকানো গেলেও ফিলিপিন্সের পাঁচটি অ্যাকাউন্টে নেয়া ৮ কোটি ডলার ক্যাসিনো হয়ে হংকংয়ে পাচার হয়ে গেছে বলে খবর প্রকাশ করেছে গণমাধ্যমগুলো।

 

আপনি আরো পড়তে পারেন 

হ্যাকারের বানান ভুলে রক্ষা পেল ২ কোটি ডলার

মোজাম্মেল হক: যুদ্ধাপরাধীদের যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া ভণ্ডামি

শাহ মোয়াজ্জেম: শাপলা চত্বরের নাম ‘শাহাদাত চত্বর’ রাখা হবে