advertisement
আপনি পড়ছেন

দীর্ঘদিন গুরুতর অসুখে ভুগে অবশেষে ইন্তেকাল করেছেন দেশের অন্যতম বিখ্যাত কবি রফিক আজাদ। আজ দুপুরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ৭৬ বছর বয়সে মারা গেলেন দেশের অন্যতম এ প্রধান কবি।

rafiq ajad

রফিক আজাদের পরিবারের বরাতে জানা গেছে, গত জানুয়ারি মাস থেকেই তিনি গুরুতর অসুস্থতায় ভুগছিলেন। ওই মাসের প্রথম দিক থেকে শারিরীক অবস্থা খুব একটা ভালো যাচ্ছিল না কবির। ধীরে ধীরে অবস্থার অবনতি দেখে মাসের কয়েকদিন যাওয়ার পর ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ভর্তি করা হয় তাকে। অবশেষে এই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেলেন রফিক আজাদ।

দেশের বিখ্যাত এ কবি ১৯৪১ সালে টাঙ্গাইল জেলার ঘাটাইলে জন্ম গ্রহণ করেন। ১৯৬০ এর দশে কবি হিসেবে সুনাম কুড়ান তিনি। 'ভাত দে হারামজাদা, নইলে মানচিত্র খাবো'-সহ রফিক আজাদের বিভিন্ন কবিতার বহু পংক্তি বাংলা কবিতার ভক্তদের মধ্যে স্মরণীয় হয়ে থাকবে।

তিনি 'চুনিয়া আমার আর্কেডিয়া', 'সীমাবদ্ধ জলে সীমিত সবুজে', 'পাগলা গারদ থেকে প্রেমিকার চিঠি, 'প্রিয় শাড়িগুলো', 'কোন খেদ নেই' ইত্যাদির মত বিখ্যাত কাব্যগ্রন্থ লিখেছেন। যা আজ বাংলা সাহিত্যের অন্যতম সম্পদ হিসেবে পরিগনিত হচ্ছে। কবিতার জন্য বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও দেশের শীর্ষ সম্মান একুশে পদকও পেয়েছেন এ কবি।  

 

আপনি আরো পড়তে পারেন 

বাংলাদেশ ব্যাংকের টাকা উদ্ধারের তদন্তে নামছে ফায়ারআই

হ্যাকারের বানান ভুলে রক্ষা পেল ২ কোটি ডলার

মোজাম্মেল হক: যুদ্ধাপরাধীদের যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া ভণ্ডামি