advertisement
আপনি দেখছেন

চট্টগ্রামের বোয়ালখালীতে দুটি বাচ্চাসহ মোট ৯টি বন্যহাতি লোকালয়ে নেমে এসেছে। শনিবার ভোরের দিকে উপজেলার পূর্ব কধুরখীল এলাকায় লোকালয়ে নেমে আসে বন্যহাতির দলটি। এতে এলাকাবাসীর মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

wild elephant spectatorsলোকালয়ে নেমে এল বন্যহাতির দল, দেখতে ভিড় করছে এলাকবাসী

এ প্রতিবেদন লেখার পর্যন্ত হাতির দলটি পূর্ব কধুরখীর বাইতুল ফালাহ জামে মসজিদ এলাকার একটি ধান ক্ষেতে অবস্থান করছিল। স্থানীয় বাসিন্দা হাফেজ আব্দুল্লাহ জানান, ভোরের দিকে জৈষ্ঠ্যপুরা পাহাড় থেকে বন্যহাতির একটি দল পূর্ব কধুরখীল এলাকায় নেমে আসে। হাতির দলটি লোকালয়ের কোন ঘরবাড়িতে হামলা করেনি। তবে ক্ষেতসহ বিভিন্ন ফসলের ক্ষতি করছে। এর ফলে লোকালয়ের বাসিন্দাদের মাঝে আতঙ্ক বিরাজ করছে।

আরেক বাসিন্দা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সোহরাব হোসেন পাভেল জানান, বন্যহাতির একটি দল লোকলয়ে নেমে এসেছে শুনে এলাকার হাজার হাজার মানুষ তা দেখতে চারদিকে অবস্থান নিয়েছে। এর ফলে যেকোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

wild elephant 2লোকালয়ে নেমে এল বন্যহাতির দল

বিষয়টি নিশ্চিত করে বোয়ালখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা অছিয়া খাতুন বলেন, হাতির দলটিকে নিরাপদে পাহাড়ে ফিরিয়ে দিতে বন বিভাগ, স্থানীয় প্রশাসন ও ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছেছেন। কোন ধরনের বড় দুর্ঘটনা এড়াতে হাতি দেখতে আসা উৎসুক জনতাকেও চারপাশ থেকে সরিয়ে দেয়া হচ্ছে।

তিনি বলেন, ধারণা করা হচ্ছে পথ ভুল করে অথবা খাদ্যের সন্ধানে বন্যহাতির দলটি জৈষ্ঠ্যপুরা পাহাড় থেকে লোকালয়ে নেমে আসতে পারে।