advertisement
আপনি দেখছেন

স্বাধীনতার ৪৮ বছর পর এবার বিদ্যুৎ পেতে যাচ্ছে রাঙ্গামাটির কাপ্তাই উপজেলার প্রায় ৩ হাজারেরও বেশি পরিবার। বিদ্যুৎ উৎপাদন উপজেলায় থেকেও বিদ্যুৎ সুবিধা থেকে বঞ্চিত ছিল এইসব পরিবার।

power plant 1স্বাধীনতার ৪৮ বছর পর কাপ্তাইয়ে বিদ্যুৎ সুবিধা

পার্বত্য চট্টগ্রাম বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ২০১৯-২০ অর্থ বছরের বিদ্যুৎ খাতে বরাদ্দের পর সম্প্রতি বিদ্যুৎ সংযোগ দেয়ার কাজ শুরু করেছে।

কাপ্তাই উপজেলার রাইখালী ইউনিয়নের ভালুকিয়া, তিনছড়ি, মিতিয়াছড়ি, পানছড়ি, দক্ষিণ ভালুকিয়া, তিনছড়ি বটতলী, তিনছড়ি নোয়াপাড়া, কচুরীপাড়া, কালামাইশ্যা, বটতলী, রামাছড়া, তিনছড়ি পূর্ণবাসন, নারাগিরি বড়াপাড়া ও পাশ্ববর্তী এলাকার এসব পরিবারের মধ্যে এ বিদ্যুতের সংযোগ দেয়া হবে।

স্থানীয় বাসিন্দা রবিন তনচংগ্যা বলেন, ‘আমরা দীর্ঘদিন বিদ্যুৎ সেবার বাইরে ছিলাম। একটি এলাকার উন্নয়নের জন্য অবশ্যই সেই এলাকায় বিদ্যুৎ থাকা জরুরি। এই বিদ্যুৎ আসার ফলে এলাকায় শিক্ষার মানসহ সামাজিক উন্নয়ন হবে।’

আরেক বাসিন্দা কিবাংগু কার্বারী জানান, বিদ্যুৎ সংযোগ না থাকার কারণে যে দুর্ভোগ তাদের পোহাতে হয়েছে, তার অবসান ঘটবে।

রাঙ্গামাটি বিদ্যুতায়ন প্রকল্পের উপসহকারী প্রকৌশলী মো. জাহাঙ্গীর জানান, বর্তমান সরকারের ‘ভিশন ২০২১’ বাস্তবায়নে শেখ হাসিনার উদ্যোগ ঘরে ঘরে বিদ্যুৎ এর আওতায় রাঙ্গামাটির দুর্গম পাহাড়ি অঞ্চলগুলোতে উন্নয়নের ছোঁয়া লেগে চলেছে। তারই ধারাবাহিকতায় কাপ্তাইয়ে ভালুকিয়া তিনছড়ি ও পার্শ্ববর্তী পাড়ায় পরিবারের মাঝে প্রাথমিকভাবে বরাদ্দ অনুযায়ী বিদ্যুৎ সংযোগ দেয়া হচ্ছে। পরবর্তীতে গ্রামের বাকি সব পরিবার বিদ্যুৎ সেবার আওতায় আসবে।

কাপ্তাই উপজেলা সদর হতে প্রায় ১২-১৫ কিলো দূরত্বের এই এলাকাবাসী দীর্ঘদিন বিদ্যুৎ সেবার বাইরে থাকার কারণে বিভিন্ন উন্নয়নের বাঁধা হয়ে আছে এলাকাটি। পরিবার ছাড়াও উচ্চবিদ্যালয়, প্রাথমিক বিদ্যালয় ও ধর্মীয় প্রতিষ্ঠানগুলোর দীর্ঘদিন ধরে যে দুর্ভোগ পোহাতে হয়েছে, এই বিদ্যুৎ আসার কারণে তার অবসান ঘটবে। সেই সাথে এলাকার শিক্ষার মানসহ সামাজিক উন্নয়ন হবে বলে মনে করছেন এলাকাবাসী। ইউএনবি।