advertisement
আপনি দেখছেন

১১ দফা দাবি নিয়ে এবার অনশনে বসেছেন পাটকল শ্রমিকরা। বুধবার সকাল থেকে কাজ বন্ধ করে রাজশাহী, নরসিংদী ও খুলনায় প্রতীকী অনশন পালন করছেন তারা। অনশনে একাত্মতা প্রকাশ করে শ্রমিকদের সঙ্গে তাদের স্ত্রী-সন্তানরাও যোগ দিয়েছে।

jute mill workers অনশনে পাটকল শ্রমিকরা

এ সময় শ্রমিকরা ‘ভাত দে কাপড় দে নয়তো একটু বিষ দে, মা হাসিনা মজুরি কমিশন দে নয়তো একটু বিষ দে’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন। দ্রুততম সময়ের মধ্যে দাবি না মানলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন তারা।

খোঁজ নিয়ে জানা যায়, মজুরি কমিশন বাস্তবায়ন, সরকারি-বেসরকারি অংশীদারির সিদ্ধান্ত বাতিল, অবসরপ্রাপ্ত শ্রমিক ও কর্মচারীদের পিএফ গ্রাচ্যুইটির টাকাসহ মোট ১১ দফা দাবি নিয়ে রাজশাহী নগরীর উপকণ্ঠ কাটাখালীর মিলগেট চত্ত্বরে অনশনে বসেন শ্রমিকরা।

এ সময় শ্রমিক নেতারা বলেন, কারো ঘরেই চাল নেই, ভাত নেই। ক্ষুধার জ্বালায় শ্রমিকরা ঠিকভাবে কাজ করতে পারে না। দীর্ঘদিন ধরে কোনো বেতন দেয়া হয় না। তাই শ্রমিকদের মজুরি কমিশন বাস্তবায়ন, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) বাতিল, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারী ও কর্মকর্তাদের পিএফ গ্রাচ্যুইটির টাকা প্রদান, সাপ্তাহিক মজুরি নিয়মিত পরিশোধ, পাট মৌসুমে পাট ক্রয়ের অর্থ বরাদ্দসহ সকল দাবি আদায় করতে হবে।

বাংলাদেশ পাটকল সিবিএ-নন সিবিএ ঐক্য পরিষদ আয়োজিত এ আন্দোলনে একাত্বতা প্রকাশ করে নরসিংদীতেও শ্রমিকরা অনশনে বসেছেন। বুধবার কর্মবিরতি দিয়ে ইউএমসি জুট মিলের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন তারা।

এছাড়া খুলনা-যশোর অঞ্চলের পাটকল শ্রমিকরাও এ অনশন কর্মসূচি পালন করেন। সেখানকার ক্রিসেন্ট, প্লাটিনাম, দৌলতপুর , খালিশপুর, দিঘলিয়া, আলীম, ইস্টার্ন, কার্পেটিং ও জেজেআই জুট মিলের শ্রমিকরা কর্মবিরতি দিয়ে মিল গেটে অবস্থান নেন।