advertisement
আপনি দেখছেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার বলেছেন, 'কোনো বাড়ি ও বাজার অন্ধকারে রবে না।' পার্বত্য চট্টগ্রামের প্রত্যন্ত অঞ্চলে সৌর বিদ্যুৎ সরবরাহ স্থাপনা, কালিয়াকৈরে জাতীয় তথ্য কেন্দ্র, ভ্রাম্যমাণ গবেষণা তৈরি এবং শিপিং কর্পোরেশনের ৫টি নতুন জাহাজসহ সদ্য সমাপ্ত চারটি উন্নয়ন প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধনকালে তিনি এ কথা বলেন। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ প্রকল্পগুলোর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। 

pm hasina pressপ্রধানমন্ত্রী শেখ হাসিনা

এসময় তিনি বলেন, বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত থাকবে। ‘আমাদের সমৃদ্ধি চলতেই থাকবে।’

পার্বত্য চট্টগ্রামের প্রত্যন্ত এলাকায় সোলার প্যানেল স্থাপনের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ শীর্ষক প্রকল্পের মাধ্যমে তিন পার্বত্য জেলা রাঙ্গামাটি, খাগড়াছড়ি এবং বান্দরবান জেলার ২৬টি গ্রামের এক হাজার ৯২৭টি পরিবারে বিদ্যুৎ সুবিধা সরবরাহ করা হবে।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মেজবাহুল ইসলাম তার উপস্থাপনায় বলেন, গ্রামগুলোতে আগামী ২০-২৫ বছর জাতীয় গ্রিড থেকে বিদ্যুৎ সরবরাহ সম্ভব করা হবে না বলে এ প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে।

সৌর বিদ্যুৎ সরবরাহ স্থাপনা উদ্বোধনকালে প্রধানমন্ত্রী বলেন, ১৯৭৫ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পরে পার্বত্য চট্টগ্রাম অশান্ত হয়ে উঠেছিল। ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর শান্তি চুক্তির মাধ্যমে তার সরকার এ সমস্যার সমাধান করেছে।

প্রধানমন্ত্রী বলেন, তার সরকার পার্বত্য চট্টগ্রামে ব্যাপক উন্নয়ন কর্মকাণ্ড নিয়েছে এবং প্রত্যন্ত এলাকায় সোলার প্যানেল স্থাপনের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করছে যেখানে জাতীয় গ্রিড থেকে বিদ্যুৎ সরবরাহ সম্ভব হবে না।

‘কোনো বাড়ি ও বাজার অন্ধকারে রবে না,’ বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈ সিং এবং আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক মঞ্চে উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনের দায়িত্বে ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান। ইউএনবি।