advertisement
আপনি দেখছেন

সফররত সৌদি সশস্ত্র বাহিনীর চিফ অব জেনারেল স্টাফ (সিজিএস) ফায়াদ বিন হামাদ আল-রোয়াইলি বৃহস্পতিবার জানিয়েছেন রোহিঙ্গা বিষয়ে সৌদি আরব সব সময় বাংলাদেশের পাশে থাকবে।

hasina with soudi army cheifগণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন সফররত সৌদি সশস্ত্র বাহিনীর চিফ অব জেনারেল স্টাফ (সিজিএস) ফায়াদ বিন হামাদ আল-রোয়াইলি

তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সরকারি বাসভবন গণভবনে সাক্ষাৎ করতে গিয়ে বলেন, সৌদি আরব রোহিঙ্গা বিষয়ে বাংলাদেশকে সমর্থন করা অব্যাহত রাখবে।

ফায়াদ বিন হামাদ আল-রোয়াই রোহিঙ্গা বিষয়ে বাংলাদেশের ভূমিকার ভূয়সী প্রশংসা করেন বলে সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানান।

জেনারেল ফায়াদ সৌদি ও বাংলাদেশ সশস্ত্র বাহিনীর মধ্যকার সহযোগিতার কথা উল্লেখ করে বলেন, এটি দিন দিন প্রসারিত হচ্ছে।

বাংলাদেশে ন্যাশনাল ডিফেন্স কলেজের (এনডিসি) দেয়া প্রশিক্ষণের উচ্চ প্রশংসা করেন সৌদি চিফ অব জেনারেল স্টাফ। তিনি বলেন, ‘এনডিসির প্রশিক্ষণের মান খুব উঁচু এবং আমরা প্রশিক্ষণে যোগদান চালিয়ে যেতে চাই।’

ইয়েমেনের ব্যাপারে সৌদির অবস্থান ব্যাখ্যা করে জেনারেল ফায়াদ বলেন, ‘আমরা আগ্রাসনে যেতে চাই না। আমরা শান্তি চাই।’ তিনি সন্ত্রাসবাদ মোকাবিলায় বাংলাদেশের পদক্ষেপের প্রশংসা করেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে সৌদির আগ্রহের কথা জানান ফায়াদ।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মুসলিম উম্মার মধ্যকার ভাতৃঘাতী সংঘাত আলাপ-আলোচনার মাধ্যমে সমাধান করা উচিত। ‘এ সংঘাতের ফায়দা নেয় অস্ত্র ব্যবসায়ীরা।’

রোহিঙ্গা বিষয়ে বাংলাদেশ উসকানি পেয়েছিল জানিয়ে তিনি বলেন, ‘কিন্তু আমরা বিষয়টি আলোচনার মাধ্যমে সমাধান করতে চাই।’

বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যকার সহযোগিতা আরও জোরদার হবে জানিয়ে শেখ হাসিনা বলেন, বাংলাদেশের মানুষের হৃদয়ে সৌদি আরবের বিশেষ জায়গা রয়েছে।

বাংলাদেশ সশস্ত্র বাহিনী ও সৌদি সশস্ত্র বাহিনীর মধ্যকার সহযোগিতা বহুমাত্রিক বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

সন্ত্রাসবাদ বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, সমাজের সর্বস্তরের মানুষকে জড়িত করে এ ব্যাধি মোকাবিলা করতে সরকার সচেতনতা তৈরি করছে।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মো. মাহফুজুর রহমান ও বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত এ সময় উপস্থিত ছিলেন। ইউএনবি।