advertisement
আপনি দেখছেন

পুষ্টিগুণে ভরপুর টমেটো এবং সর্বাধিক ব্যবহৃত আলু দুই সবজিই ধরবে এক গাছে। জোড় কলমের মাধ্যমে এমনই এক গাছ উদ্ভাবন করেছেন কৃষি বিজ্ঞানীরা। নাম দিয়েছেন টমালু।

tamalu treeটমালু গাছের মাটির ওপর ধরবে টমেটো এবং নিচে হবে আলু

বিজ্ঞানীরা জানান, টমেটো এবং আলু দুটোই সোলানেসি পরিবারের সদস্য হওয়ায় একই গাছে দুই সবজি ফলানো সম্ভব হয়েছে। টমালু গাছের মাটির ওপর ধরবে টমেটো আর মাটির নিচে হবে আলু।

মূলত ২০০৮ সালে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরাই সর্বপ্রথম টমালু গাছের সফল পরীক্ষা চালায়। এরপর থেকে দেশের কৃষি সম্প্রসারণের জন্য টমেটো ও আলু গাছের মিশ্রণে একটি গাছ তৈরির বিভিন্ন পরীক্ষা চালান বিজ্ঞানীরা। বর্তমানেও বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে এ নিয়ে নিবিড় গবেষণা চলছে।

কৃষিবিদদের মতে, টমালু বাণিজ্যিকভাবে আবাদ করা গেলে জমি সংকটের এ দেশে সবজি উৎপাদনে বৈপ্লবিক পরিবর্তন আসবে। যদিও দুই সবজির জোড় কলমের মাধ্যমে আবাদের এ পদ্ধতি কিছুটা জটিল, কিন্তু বাণিজ্যিভাবে এর উৎপাদন সম্ভব।

টমালু গবেষক অধ্যাপক ড. এম এ ফারুক বলেন, তারা একই সময়ে আলু এবং টমালু গাছ জমিতে রোপন করেছিলেন। একটা নির্দিষ্ট সময় পর আলু গাছ মরে গেলেও টমালু গাছ এখনও জীবিত রয়েছে। এর মাধ্যমে বোঝা যায় স্টকের (প্রাপ্তবয়স্ক আলু গাছ) সঙ্গে সায়ানের (টমেটো গাছ) একটা সম্পর্ক রয়েছে।

তিনি আরো বলেন, টমালু গাছে সায়ানের প্রভাবটা বেশি থাকায় টমেটোর নামটা আগে দেয়া হয়েছে। এ পদ্ধতিতে দুই সবজি এক গাছে সফলভাবে উৎপাদন করা গেলে কৃষকরা কম জায়গায় বেশি ফসল আবাদ করতে পারবেন।