advertisement
আপনি দেখছেন

হাসপাতালে ভর্তি হয়েছেন ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও এমেরিটাস চেয়ার স্যার ফজলে হাসান আবেদ। ব্র্যাকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৃহস্পতিবার অসুস্থবোধ করলে চিকিৎসকের পরামর্শে তাকে রাজধানীর একটি হাসপাতালে ভর্তি করা হয়।

sir fazle hasan abed

স্যার আবেদের বর্তমান শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে। হাসপাতালে তার পরিবারের সদস্যরা তার সঙ্গে আছেন।

ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ ও ব্র্যাক ইন্টারন্যাশনালের নির্বাহী পরিচালক ড. মোহাম্মদ মুসা সাক্ষরিত ওই সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, স্যার আবেদের শারীরিক অবস্থা বিবেচনা করে দর্শনার্থীর সংখ্যা সীমিত রাখার পরামর্শ দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

১৯৭২ সালে ব্র্যাক প্রতিষ্ঠা করার পর বর্তমানে প্রতিষ্ঠানটি বিশ্বের সর্ববৃহৎ বেসরকারি উন্নয়ন সংস্থায় পরিণত হয়েছে। দারিদ্র্য বিমোচন ও উন্নয়নে ভূমিকা রাখার জন্যে স্যার আবেদ বাংলাদেশসহ বিশ্বের অনেকগুলো গুরুত্বপূর্ণ পুরষ্কার ও সম্মাননা পেয়েছেন।

১৯৮০ সালে র‍্যামন ম্যাগসেইসেই পুরস্কার ছাড়াও ২০০৪ সালে ইউএনডিপি মাহবুব উল হক পুরস্কার, ২০১১ সালে ওয়াইজ প্রাইজ অব এডুকেশন, ২০১৪ সালে লিও টলস্টয় ইন্টারন্যাশনাল গোল্ড মেডেল ও স্প্যানিশ অর্ডার অফ সিভিল ম্যারিট, ২০১৫ সালে বিশ্ব খাদ্য কর্মসূচি পুরস্কার অর্জন করেন তিনি।

সর্বশেষ চলতি বছর তিনি সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটি থেকে দক্ষিণ এশিয়ার গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে সাউথ এশিয়ান ডায়াসপোরা অ্যাওয়ার্ড, শিক্ষায় ভূমিকা রাখায় ইডান পুরস্কারের জন্য মনোনীত হন।

এছাড়া ২০১০ সালে সম্মানজনক নাইটহুড উপাধি  লাভ করে স্যার আবেদ।

চলতি বছর ৮৩ বছর বয়সে তিনি ব্র্যাকের চেয়ারম্যানের পদ থেকে অব্যাহতি নেন।  এরপর তাকে প্রতিষ্ঠানটির এমেরিটাস চেয়ার নির্বাচিত করা হয়।