advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 23 মিনিট আগে

বাগেরহাটের শরণখোলা উপজেলার সুন্দরবন সংলগ্ন মধ্যেসোনাতলা গ্রামের একটি বাড়ি থেকে ৮ ফুট লম্বা ও ৮০ কেজি ওজনের একটি অজগর উদ্ধার করা হয়েছে। পরে বৃহস্পতিবার রাতে সুন্দরবন পূর্ব বিভাগের বাগেরহাট জেলার শরণখোলা উপজেলাধীন বনের ভোলা টহল ফাঁড়ি এলাকায় এটি ছেড়ে দেয়া হয়।

python rescue 2বাগেরহাটে ১৮ ফুট লম্বা অজগর উদ্ধার

সুন্দরবন বিভাগ জানায়, অজগরটি সুন্দরবনে আপন ঠিকানায় ফিরে গেছে। এ নিয়ে প্রায় এক বছর সুন্দরবন সংলগ্ন বিভিন্ন গ্রাম থেকে কমপক্ষে ২০টি ছোট-বড় অজগর উদ্ধার করার পর সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে।

ওয়াইল্ড টিমের শরণখোলার মাঠ কর্মকর্তা আলম হাওলাদার জানান, অজগর পাওয়ার খবর পেয়ে তারা কয়েকজনে মিলে এক ঘণ্টা চেষ্টা চালিয়ে কবির মুন্সির বাড়ির বাগান থেকে ১৮ ফুট লম্বা এবং ৮০ কেজি ওজনের অজগরটি উদ্ধার করে। বৃহস্পতিবার রাতে সুন্দরবনে অজগরটি অবমুক্ত করা হয়েছে।

কবির মুন্সি জানান, বাড়ির বাগানে বিশাল আকৃতির একটি অজগর দেখে তারা ভীত হয়ে পড়েন। এরপর ওয়াইল্ড টিমের সদস্যদের খবর দিলে তারা এসে অজগরটি উদ্ধার করে নিয়ে যায়।

python rescue 1বাগেরহাটে ১৮ ফুট লম্বা অজগর উদ্ধার

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. মাহমুদুল হাসান জানান, ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে অজগরটি ভোল নদী পার হয়ে বনসংলগ্ন ওই গ্রামে চলে আসে বলে ধারণা করা হচ্ছে। উদ্ধার করার পর অজগরটিকে সুন্দরবনে ফিরিয়ে দেয়া হয়েছে।

ডিএফও মো. মাহমুদুল হাসান আরও জানান, সুন্দরবনের ভোলা, আড়ুয়ারবেড় এবং খড়মা নদীর তলদেশ পলিমাটি জমে ভরাট হয়ে যাওয়ার কারণে প্রায়ই সুন্দরবন ছেড়ে অজগরসহ বিভিন্ন ধরনের বন্যপ্রাণী লোকালয়ে চলে আসছে। গত এক বছরে লোকালয় থেকে কমপক্ষে ২০টি অজগর উদ্ধার করা হয়েছে। পরে ওই সব অজগর সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে বলে তিনি জানান। ইউএনবি।

sheikh mujib 2020