advertisement
আপনি দেখছেন

ব্যাংক ঋণের সুদহার এক অঙ্কে নামিয়ে আনতে আজই সাত সদস্যের একটি কমিটি দেবে বাংলাদেশ ব্যাংক। রোববার পরিকল্পনা কমিশনে সরকারি ও বেসরকারি ব্যাংকের চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) সঙ্গে বৈঠক শেষে এ কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

bank loan reduceব্রিফিং করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

জানুয়ারি থেকে সুদহারে এক অঙ্ক চালু করা হবে জানিয়ে আ হ ম মুস্তফা কামাল বলেন, বিষয়টি পর্যালোচনা করে আগামী সাতদিনের মধ্যে প্রতিবেদন দাখিল করতে কমিটিকে নির্দেশনা দেয়া হবে। পরবর্তীতে প্রতিবেদনের রিপোর্ট অনুযায়ী সরকার চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

এর আগে গত বছরের আগস্টে সুদহার এক অঙ্কে নামিয়ে আনতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রতিশ্রুতি দিয়েছিলেন ব্যাংক মালিকরা। প্রতিশ্রুতির পর সর্বোচ্চ ৯ শতাংশ সুদে ঋণ দেয়ার ঘোষণা দেন তারা। এরপর সরকারের কাছ থেকে একের পর এক সুবিধা নিয়েছেন ব্যাংক মালিকরা। কিন্তু সেই প্রতিশ্রুতি রক্ষা করেছে মাত্র ১১টি ব্যাংক। এখনো ৩৭টি ব্যাংকের ঋণের সুদহার ১২ থেকে ২০ শতাংশের মধ্যে।

বাংলাদেশ ব্যাংকের সূত্রে জানা যায়, প্রতিশ্রুতির অংশ হিসেবে ব্যাংক মালিকরা সরকারি আমানতের ৫০ শতাংশ বেসরকারি ব্যাংকে রাখা, বাণিজ্যিক ব্যাংক কর্তৃক কেন্দ্রীয় ব্যাংকে সংরক্ষিত নগদ জমার হার কমানো এবং কেন্দ্রীয় ব্যাংক থেকে স্বল্পমেয়াদী ধারের নীতি নির্ধারণী ব্যবস্থার সুদ কমিয়ে নিয়েছে।