advertisement
আপনি দেখছেন

পার্বত্য শান্তি চুক্তি পুরোপুরি বাস্তবায়ন হয়নি বলে দাবি করেছে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি। সোমবার রাঙ্গামাটি জিমনেসিয়াম প্রাঙ্গণে পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২২ বছর পূর্তি উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি।

hill peace agreementরাঙ্গামাটি জিমনেসিয়াম প্রাঙ্গণে পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২২ বছর পূর্তি উপলক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা

এতে প্রধান অতিথি হিসেবে রাঙ্গামাটির সাবেক সংসদ সদস্য ঊষাতন তালুকদার, এম এন লারমা মেমোরিয়াল ট্রাস্টের সভাপতি বিজয় কেতন চাকমা প্রমুখ বক্তব্য দেন।

সভায় বক্তারা দাবি করেন, সরকারের সদিচ্ছা না থাকায় গত ২২ বছরেও ওই চুক্তি পুরোপুরি বাস্তবায়ন হয়নি। যার ভবিষ্যৎ এখন অনিশ্চিত। পার্বত্য চুক্তির পূর্ণবাস্তবায়ন না হওয়ায় পাহাড়ে অশান্তি সৃষ্টি হয়েছে।

এদিকে দিনটি পালন উপলক্ষে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউট প্রাঙ্গণে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে ইনস্টিটিউট মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়।

hill peace agreement 2রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউট প্রাঙ্গণে বের করা হয় এক বর্ণাঢ্য র‌্যালি

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙ্গামাটির সংসদ সদস্য দীপংকর তালুকদার। এছাড়া জেলা পরিষদের চেয়ারম্যান বৃষ কেতু চাকমার সভাপতিত্বে রাঙ্গামাটি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইনুর রহমান, জেলা প্রশাসক একে এম মামুনুর রশিদ, পুলিশ সুপার আলমগীর কবির, আঞ্চলিক পরিষদের সদস্য হাজি কামালসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, আওয়ামী লীগ সরকার পার্বত্য শান্তি চুক্তি করেছে এবং তার অধিকাংশই তারা বাস্তবায়ন করেছে। সরকার ভূমি কমিশন আইন পাস করেছে। সকলের সহযোগিতায় শান্তি চুক্তির বাকি অংশগুলোও দ্রুত বাস্তবায়ন হবে। ইউএনবি।