advertisement
আপনি দেখছেন

রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নিতে মিয়ানমার সরকারের ওপর চাপ প্রয়োগ করতে নেদারল্যান্ডসকে আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার দেশটির প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠককালে তিনি এ আহ্বান জানান।

pm rohinga issueনেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠককালে শেখ হাসিনা

রোহিঙ্গা সংকট মিয়ানমারের সৃষ্টি এবং এর সমাধানও তাদেরই করতে হবে জানিয়ে শেখ হাসিনা বলেন, মিয়ানমার সবসময় বলে আসছে রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে ফিরিয়ে নেবে। কিন্তু কবে নাগাদ ফিরিয়ে নেবে তা বলেনি। তাদের মধ্যে আন্তরিকতার অভাব রয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গা ইস্যুতে ইতোমধ্যে চীন, ভারত, জাপান ও থাইল্যান্ড বাংলাদেশের সঙ্গে একমত হয়েছে। এ ব্যাপারে বাংলাদেশকে সবধরনের সহযোগিতা করারও আশ্বাস দিয়েছে তারা।

সংকট সমাধানে সকল পর্যায়ে বাংলাদেশ সহযোগিতা ও যোগাযোগ করে যাচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, কিছুদিনের মধ্যেই দেশের সেনাবাহিনী প্রধান মিয়ানমার সফর করবেন। তাই তাদের উচিত বাংলাদেশকে এ ব্যাপারে সহযোগিতা করা। কারণ বাংলাদেশ সবসময় আঞ্চলিক সম্প্রীতি রক্ষার্থে শান্তিপূর্ণ সমাধান চায়।

রোহিঙ্গাদের কারণে পরিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, পরিবেশ রক্ষার্থে ভাসানচর নামে একটি দ্বীপে তাদের জন্য অস্থায়ী আশ্রয় কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়েছে।

এ সময় রাজনৈতিক সমর্থন প্রদানের মাধ্যমে সোচ্চার হওয়া এবং রোহিঙ্গাদের জরুরি সহায়তা দানের জন্য নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটেকে ধন্যবাদ জানান শেখ হাসিনা।