advertisement
আপনি দেখছেন

পেঁয়াজের চড়া দামের কারণে সমালোচনার মুখে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, পদত্যাগ করলে যদি দাম কমে তাহলে পদত্যাগ করা এক সেকেন্ডের বিষয়। মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে ‘নিত্যপণ্য সামগ্রীর মূল্যবৃদ্ধি রোধে ব্যবসায়ীদের করণীয়’ বিষয়ে শিল্প ও বাণিজ্য বিষয়ক উপ-কমিটির এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

tipu munshi 2বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

টিপু মুনশি বলেন, কেউ কেউ পদত্যাগ দাবি করেছেন। পদত্যাগ করা এক সেকেন্ডের বিষয়, তাতে যদি পেঁয়াজের দাম কমে। এই মন্ত্রীত্ব দেশ ও জনগণের স্বার্থে কাজ করার জন্যই।

পেঁয়াজের মূল্যবৃদ্ধির কারণ তুলে ধরে তিনি বলেন, বছরের শেষ দিকে ভারত থেকে প্রতি মাসে ১ লাখ টন পেঁয়াজ আসত। কিন্তু এবার রপ্তানি বন্ধ করে দেয়ায় এসেছে মাত্র ২৫ হাজার টন। মিয়ানমার থেকেও মোটামুটি পেঁয়াজ আমদানি করা হত। এখন সেখানেও পণ্যটির চাহিদা বেড়ে যাওয়ায় দাম বেড়ে গেছে। পার্শ্ববর্তী সব দেশেই এখন পেঁয়াজের মূল্য অনেক বেশি।

মুনাফা ছাড়াই পেঁয়াজ আমদানি করে দেয়ায় এ সময় সিটি, মেঘনা ও এস আলম গ্রুপকে ধন্যবাদ জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, তারা ৪২ টাকায় পেঁয়াজ আমদানি করে টিসিবিকে দিয়ে দিচ্ছে। এর বাইরেও অনেক প্রতিষ্ঠান আমদানি করছে। সেগুলো তারা অধিক দামে বাজারে বিক্রি করছে।

আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি কাজী আকরাম উদ্দীন আহমদ, শিল্প-বাণিজ্য বিষয়ক উপ-কমিটির সদস্যসচিব আবদুল সাত্তারসহ এফবিসিসিআইয়ের কয়েকজন পরিচালক।