advertisement
আপনি দেখছেন

নিত্য প্রয়োজনীয় খাদ্যপণ্য আলুর দাম আরো বাড়ানোর পক্ষে মত দিয়েছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। তিনি বলেন, ‘আলুর দাম বেড়েছে, আমি চাই পণ্যটির দাম আরো বাড়ুক।’ বুধবার সচিবালয়ে শীতকালীন সবজির মূল্যবৃদ্ধি নিয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

agriculture minister potetoআলুর দাম আরো বাড়ানোর পক্ষে মত দিয়েছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক

আলুর দাম বৃদ্ধির কারণ জানতে চাওয়ায় আব্দুর রাজ্জাক বলেন, দেশে উৎপাদিত আলুর পরিমাণ এক কোটি ১০ লাখ টন। অথচ চাহিদা মাত্র ৭০ থেকে ৮০ লাখ টন। দাম কমে গেলে সামনের বছর আর আলু চাষ করবে না কৃষকরা।

পণ্যের মূল্যবৃদ্ধির ব্যাপারে তিনি বলেন, সব জিনিসের দাম বেড়েছে, এটা ভুল কথা। ভোজ্যতেলের দাম বাড়েনি, সব কিছুই সহনশীল পর্যায়ে রয়েছে। শুধুমাত্র পেঁয়াজটাই অসহনশীল পর্যায়ে রয়েছে। কোনভাবেই এত বেশি দাম গ্রহণযোগ্য নয়।

সরকার বাজার নিয়ন্ত্রণ করতে পারছে না, এমন প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী বলেন, আইনশৃঙ্খলা বাহিনী দিয়ে কোনো দিনই বাজার নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। মার্কেট ফোর্স এবং বাজারের যে শক্তি তারাই এটা নিয়ন্ত্রণ করে। মনিটরিং করার জন্য বিশ্বের সব দেশেই কমিটি আছে। কিন্তু তারাও তেমনভাবে বাজার নিয়ন্ত্রণ করতে পারে না। কারণ, সম্পূর্ণ বিষয়টি পণ্যের চাহিদা ও সরবরাহের উপর নির্ভর করে।

মূল্যবৃদ্ধির পরও কৃষকরা কেন ভালো দাম পাচ্ছে না, জানতে চাওয়ায় মন্ত্রী বলেন, বাজারের ব্যাপারটিতে অনেককিছুই জড়িত আছে। তারমধ্যে অন্যতম হচ্ছে, পরিবহন খরচ অস্বাভাবিকভাবে বেশি। তাছাড়া পথিমধ্যে অনেক পণ্যই নষ্ট হয়ে যায়।