advertisement
আপনি দেখছেন

২০২০ সালে বাংলাদেশের হজযাত্রীর কোটা আরও ১০ হাজার বাড়িয়েছে সৌদি সরকার। দেশটির সঙ্গে হজ চুক্তিতে এমন সিদ্ধান্ত হয়েছে বলে নিশ্চিত করেছে ধর্ম মন্ত্রণালয়। ফলে আগামী হজে বাংলাদেশ থেকে ১ লাখ ৩৭ হাজার ১৯১জন হজযাত্রী সৌদী যাবেন। এর আগে বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার হজযাত্রী হজে যেতেন।

haji returned home

মক্কা থেকে ধর্ম প্রতিমন্ত্রীর এপিএস নাজমুল হক সৈকত সাংবাদিকদের জানান, দ্বিপাক্ষিক হজ চুক্তিতে সৌদীর পক্ষে স্বাক্ষর করেন সৌদী হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ড. মোহাম্মদ সালেহ বিন তাহের বেনতেন এবং বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ। 

গত ২ ডিসেম্বর সোমবার আগামী বছরের হজচুক্তির জন্য ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহর নেতৃত্বে পাঁচ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল সৌদি আরব যায়। বুধবার সৌদি আরবের জেদ্দায় ২০২০ সালের বাংলাদেশ-সৌদি আরব হজ চুক্তি অনুষ্ঠিত হয়।

চুক্তিকে এবার অতিরিক্ত ২০ হাজার বাংলাদেশি হজযাত্রীর হজের অনুমতি চাওয়া হয়। এ ছাড়াও চুক্তিতে বাংলাদেশের ৫০ শতাংশ হারে হজযাত্রীর জেদ্দা এবং মদিনায় ফ্লাইট পরিচালনার এবং সৌদি আরব অংশের বাংলাদেশি শতভাগ হজযাত্রীর ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন করার প্রস্তাব করা হয়। 

হজ চুক্তি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সৌদী হজ মন্ত্রণালয় , মোয়াসসাসার উর্দ্ধতন কর্মকর্তা এবং ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আনিছুর রহমান, যুগ্ম সচিব এ বিএম আমিন উল্লাহ নূরী, সৌদী নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ, মক্কাস্থ হজ মিশনের কাউন্সেলর মো. মাকসুদুর রহমান, হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম ও ধর্ম প্রতিমন্ত্রীর এপিএস সৈকত।