advertisement
আপনি দেখছেন

দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে আজ ফের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। রোববার সকালে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ ডিগ্রি সেলসিয়াস। যা চলতি শীত মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড।

winter in panchgarতেঁতুলিয়ায় ফের সর্বনিম্ন তাপমাত্রা

আবহাওয়া অফিস জানায়, বিগত কয়েকদিন ধরেই পঞ্চগড়ে সর্বনিম্ন তাপমাত্রা পরিলক্ষিত হচ্ছে। সেখানকার তাপমাত্রা ১৪ থেকে ৯ ডিগ্রি সেলসিয়াসে উঠানামা করছে। রোববার তেতুলিয়ার পর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় দিনাজপুরে ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এর পরেই রয়েছে ডিমলা ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

এর আগে শনিবারও দেশের সর্বনিম্ন তামপাত্রা রেকর্ড করা হয় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৯ ডিগ্রি সেলসিয়াস।

জানা যায়, শীত আসার আগেই হঠাৎ করে তাপমাত্রা কমে যাওয়ায় বিপাকে পড়েছেন এই অঞ্চলের খেঁটে খাওয়া মানুষজন। ভোর থেকে সকাল পর্যন্ত কুয়াশার চাদরে ঢেকে থাকছে হিমালয় কন্যা খ্যাত পঞ্চগড়। দিনের বেলাতেও গাড়ির লাইট জালিয়ে চলছে যানবাহন। দুপুরের পর সূর্য কিছুটা উত্তাপ ছড়ালেও বিকেলের সঙ্গে সঙ্গেই হালকা হিমেল হাওয়া ও শীতের তীব্রতা দেখা যায় সেখানে।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম গণমাধ্যমকে জানান, হিমালয়ের পাদদেশে জেলাটির অবস্থান হওয়ায় স্বাভাবিকভাবেই এখানে শীতের তীব্রতা একটু বেশি।

এদিকে চলতি ডিসেম্বরের মাঝামাঝি সময়ে ও শেষদিকে কয়েকটি শৈত্য প্রবাহ দেশের উত্তর-পশ্চিমাঞ্চল দিয়ে বয়ে যেতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া অফিস।