advertisement
আপনি দেখছেন

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, দেশের বাজারে সংকট দেখা দেওয়ার পর সরকার উড়োজাহাজে করে বিদেশ থেকে পেঁয়াজ আমদানি করেছে। এতে সরকারকে প্রতি কেজি পেঁয়াজের জন্য ১৫০ টাকার মতো ভাড়া গুণতে হয়েছে।

commerce minister tipu munshiবাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

বৃহস্পতিবার রাজধানীর কারওয়ান বাজারে টিসিবি ভবনে আয়োজিত এক আলোচনা সভায় বাণিজ্যমন্ত্রী এ কথা বলেন। আলোচনা সভাটি আয়োজন করে বাংলাদেশ প্রতিযোগিত কমিশন।

টিপু মুনশি বলেন, বাজারে পেঁয়াজের দাম বৃদ্ধির পর জনগণ চরম বিপাকে পড়ে। সরকার জনগণের উপকারের জন্য উড়োজাহাজে করে বিদেশ থেকে পেঁয়াজ আমদানি করেছে।

ব্যবসায় ঠিক কতটা মুনাফা করা যাবে এর কোন মানদণ্ড নেই উল্লেখ করে তিনি আরো বলেন, গত ২৯ সেপ্টেম্বর ভারত থেকে পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণার পর রাজধানীর বাজারগুলোতে পণ্যটির দাম দ্বিগুণ হয়ে যায়। কিন্তু ওই পেঁয়াজ আগেই আমাদানি করা হয়েছিল।

তিনি আরো বলেন, ভারত থেকে পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করার পর এর সুযোগ নিয়েছে অসাধু ব্যবসায়ীরা। ধরার পর ব্যবসায়ীরা জানান, লোকসানের সময় কেউ খোঁজ নেয় না। তাই সুযোগ পেয়ে অতিরিক্ত লাভ করেছেন তারা।

পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে প্রতিযোগিতা কমিশন কাজ করছে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী আরো বলেন, পেঁয়াজের দাম এমন পর্যায়ে থাকা উচিত, যেখানে কৃষকের লোকসান হবে না আবার সাধারণ মানুষেরও ক্রয় ক্ষমতার মধ্যে থাকবে।