advertisement
আপনি দেখছেন

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভুত ৯ প্রার্থীর মধ্যে চারজন জয়ী হয়েছেন বলে এখন পর্যন্ত নিশ্চিত হওয়া গেছে। গতকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত দেশটির ইতিহাসের বাঁক বদলের এ নির্বাচনে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি একক সংখ্যাগরিষ্ঠতার পথে রয়েছে বলেও ধারণা করা হচ্ছে।

4 uk bangladeshis mpবাদ থেকে রুশনারা আলী, টিউলিপ, রূপা হক ও আফসানা বেগম

ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভুত জয়ী চারজন হলেন বঙ্গবন্ধু তনয়া টিউলিপ রেজওয়ানা সিদ্দিক, রুশনারা আলী, রুপা হক ও আফসানা বেগম। তারা চারজনই লেবার পার্টি থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা বাংলাদেশি বংশোদ্ভুত ৯ প্রার্থীর মধ্যে ৭ জনই ছিলেন লেবার পার্টির। বাকি দুই জন কনজারভেটিভ পার্টি ও লিবারেল ডেমোক্র্যাট পার্টি থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন। এছাড়া ৯ প্রার্থীর মধ্যে ৭ জনই নারী।

বাংলাদেশি বংশোদ্ভুত অন্য প্রার্থীরা হলেন- মেরিনা আহমেদ (লেবার পার্টি), নুরুল হক আলী (লেবার পার্টি), আখলাক খান (লেবার পার্টি), আনোয়ারা আলী (কনজারভেটিভ পার্টি) ও ড. বাবলিন মল্লিক (লিবারেল ডেমোক্র্যাট পার্টি)।

দেশটিতে ২০১৬ সালের এক গণভোটে ইউরোপীয় ইউনিয়ন ত্যাগের (ব্রেক্সিট) পক্ষে রায় দেয় জনগণ। এ নিয়ে ক্ষমতার পালাবদল হলেও ব্রেক্সিট এখন পর্যন্ত বাস্তবায়িত হয়নি। ব্রেক্সিট প্রশ্নে গত তিন বছর ধরে সংসদের অচলাবস্থা নিরসনে দুই বছরের মধ্যে দ্বিতীয়বারের মতো নির্বাচনে ভোট দেন ব্রিটিশরা।

sheikh mujib 2020