advertisement
আপনি দেখছেন

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার দেশ ও জাতির সমস্ত অর্জনগুলোকে ধ্বংস করে দিয়েছে। শনিবার শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে রাজধানীর মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে দলের নেতাকর্মীদের নিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

fhokrul in mirpurশহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে রাজধানীর মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে দলের নেতাকর্মীদের নিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর

ফখরুল বলেন, ১৯৭১ সালে বিজয়ের ঠিক আগ মুহূর্তে এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনী দেশের বুদ্ধিজীবী, যারা দেশ গঠন করবে, জাতির সেসব শ্রেষ্ঠ সন্তানদের হত্যা করেছিল। কিন্তু তারপরও ১৬ই ডিসেম্বর দেশ স্বাধীন হয়েছিল। স্বাধীনতার ৪৯ বছর পরও স্বাধীন সার্বভৌম দেশ হিসেবে বাংলাদেশ টিকে আছে।

দুঃখ প্রকাশ করে তিনি আরো বলেন, কিন্তু যিনি স্বাধীনতার ঘোষণা দিয়েছেন তার সহধর্মিনী, একাত্তরের মুক্তিযুদ্ধে পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে বন্দি হওয়া বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদ জিয়া আজ কারাগারে বন্দি। দেশে স্বাধীনতা, সার্বভৌমত্ব ও গণতন্ত্র প্রতিষ্ঠা করার যে স্বপ্ন তাদের ছিল সেই স্বপ্নকে এই অগণতান্ত্রিক সরকার ভেঙ্গে খান খান করে দিয়েছে।

ফখরুল বলেন, বর্তমান অগণতান্ত্রিক অবৈধ সরকার দেশ ও জাতির সমস্ত অর্জনগুলোকে ধ্বংস করে দিয়েছে। দেশের গণতন্ত্রবিহীন জনগণ আজ অধিকারবিহীন একটা অবস্থার মধ্যে বাস করছে। আজকে যখন দেশের সবচেয়ে জনপ্রিয় নেত্রী খালেদা জিয়া কারাগারে, দলের নেতাকর্মীরা কারাগারে, ঠিক তখন এই অবৈধ সরকার মিথ্যা বানোয়াট মামলা দিয়ে গণতান্ত্রিক দলগুলোকে দমিয়ে রাখার চেষ্টা করছে।

দেশের জনগণকে ঐক্যবদ্ধ করে গণতন্ত্র ফিরিয়ে আনার সংগ্রামে নামতে হবে উল্লেখে করে তিনি আরো বলেন, দেশের জনগণের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও গণতন্ত্র রক্ষার জন্য শহীদ বুদ্ধিজীবী দিবসে বুদ্ধিজীবীদের দেখানো পথ অনুসরণ করে সংগ্রামের গতি আরো বাড়ানো হবে। দেশের জনগণকে সঙ্গে নিয়ে তারা বিজয় অর্জন করবেনই।

দেশের জনগণ আজ প্রতিবেশী দেশ ভারতের এনআরসি নিয়ে উদ্বিগ্ন, কিন্তু সরকারের পক্ষ থেকে কোন পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে না, এমন প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব বলেন, এনআরসির বিষয়ে তারা প্রথম থেকেই উদ্বিগ্ন। ভারতের এমন সিদ্ধান্তে শুধু বাংলাদেশেই নয় পুরো উপমহাদেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করবে।