advertisement
আপনি দেখছেন

ব্রিটিশ আমলের তুলনায় বর্তামানে রেলওয়ের লোকবল অনেক কমে গেছে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন। শনিবার রাজধানীর রেল ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত রেলওয়ে স্টেশন মাস্টার ও স্টাফদের সঙ্গে এক মতবিনিময় সভায় রেলপথ মন্ত্রী এ তথ্য জানান।

railway minister sujonরেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন

দেশের রেলখাতে লোকবল দিন দিন কমে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, বৃটিশ আমলে ৬৮ হাজার লোকবল থাকলেও বর্তমানে তা ২৭ হাজারে নেমে এসেছে। ফলে ১০৪ টি স্টেশন বর্তমানে বন্ধ হয়ে আছে। এ খাতে প্রতিবেশী দেশ ভারত অনেক এগিয়ে গেলেও বাংলাদেশে এর কোন উন্নতি নেই। বরং দিন দিন লোকবল কমছে।

সুজন বলেন, দেশের যোগাযোগ ব্যবস্থায় ভারসাম্য তৈরি করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলের আলাদা মন্ত্রণালয় গঠন করে দিয়েছেন। পাশাপাশি যোগাযোগ ব্যবস্থাকে উন্নত বিশ্বের কাতারে নিয়ে যেতে রেলের অনেক প্রকল্প শুরু করা হয়েছে।

রেলওয়ের বিভিন্ন চলমান প্রকল্প সম্পর্কে স্টেশন মাস্টারদের অবহিত করে রেলপথ মন্ত্রী বলেন, বর্তমানে পদ্মা রেল সংযোগ প্রকল্প, বগুড়া-সিরাজগঞ্জ রেল লাইন নির্মাণ, খুলনা-মোংলা রেল সংযোগ, যমুনা নদীর ওপর সেতু নির্মাণ, ইলেকট্রিক ট্রাকশনে রূপান্তর, বিদ্যমান সিঙ্গেল লাইনকে ডুয়েল গেজ ডাবল লাইনে রূপান্তর, হাই স্পিড ট্রেন ঢাকা চট্টগ্রাম হয়ে কক্সবাজার পর্যন্ত নির্মাণসহ অনেক প্রকল্পের কাজ চলমান আছে। আগামী প্রজন্মের জন্য উন্নত ও সমৃদ্ধ দেশ গড়ার লক্ষ্যে প্রত্যেককে এসব প্রকল্পের কাজ নিষ্ঠার সঙ্গে করতে হবে।