advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 10 মিনিট আগে

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) আজ প্রায় ৩ হাজার ২২৭ কোটি টাকার ৯টি প্রকল্প অনুমোদন দিয়েছে। প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে শের-ই-বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এ অনুমোদন দেয়া হয়েছে।

ecnec 13th meetingএকনেকের ১৩তম সভা

সভা শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘একনেক সভায় ৩ হাজার ২২৬ কোটি ৭৫ লাখ টাকার ৯টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। অনুমোদন পাওয়া সবকটি প্রকল্প সরকারি অর্থায়নে বাস্তবায়ন করা হবে।’

অনুমোদন পাওয়া প্রকল্পগুলোর মধ্যে পাঁচটি নতুন ও চারটি সংশোধিত প্রকল্প রয়েছে।

এর মধ্যে টাকার পরিমানে সবচেয়ে বড় প্রকল্প হলো ‘সিরাজগঞ্জ-কাজিপুর-ধুনট-শেরপুর (জেড-৫৪০১) এবং সিরাজগঞ্জ (বাগবাটি)-ধুনট (সোনামুখী) (জেড-৫৪০৫) মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ প্রকল্প। এতে ব্যয় ধরা হয়েছে ৯৮৮ কেটি ৬৫ লাখ টাকা।

অন্য চারটি নতুন প্রকল্প হলো- ৬১৭ কোটি ৫৩ লাখ টাকা ব্যয়ে দিঘলিয়া (রেলিগেট)-আড়ুয়া-গাজীরহাট-তেরখাদা সড়কের (জেড-৭০৪০) প্রথম কিলোমিটারে ভৈরব নদীর ওপর ভৈরব সেতু নির্মাণ প্রকল্প; ২৪০ কোটি ২৭ লাখ টাকার আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজির (এএফআইপি) সম্প্রসারণ ও আধুনিকায়ন প্রকল্প; ২৩৩ কোটি ৯২ লাখ টাকার বাংলাদেশ জাতীয় সংসদ ভবন, সংসদ সদস্য ভবন ও এমপি হোস্টেলের আনুষঙ্গিক স্থাপনার নির্মাণ ও আধুনিকায়ন প্রকল্প; এবং খাদ্যশস্যের পুষ্টিমান নিশ্চিত করার লক্ষ্যে প্রিমিক্স কার্নেল মেশিন ও ল্যাবরেটরি স্থাপন এবং অবকাঠামো নির্মাণ প্রকল্প।

সংশোধিত চারটি প্রকল্পের মধ্যে ৭৮২ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে আশ্রয়ণ-৩ নোয়াখালী জেলার হাতিয়া থানাধীন চরঈশ্বর ইউনিয়নের ভাসানচরে বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের আবাসন এবং দ্বীপের নিরাপত্তার জন্য প্রয়োজনীয় অবকাঠামো (নির্মাণ) (১ম সংশোধিত) প্রকল্প; ২২৮ কোটি ৪৫ লাখ টাকায় শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন (২য় সংশোধিত) প্রকল্প; ২৩ কোটি ৯১ লাখ টাকায় বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলের লেভেল ক্রসিং গেটসমূহের পুনর্বাসন ও মান উন্নয়ন (২য় সংশোধিত) প্রকল্প এবং ৪৪ কোটি ৪৪ লাখ টাকায় বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের লেভেল ক্রসিং গেটসমূহের পুনর্বাসন ও মান উন্নয়ন (১ম সংশোধিত) প্রকল্প।

সভায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ. ম. রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এবং ভূমিমন্ত্রী সাইফুজ্জামান এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা উপস্থিত ছিলেন। এছাড়াও সভায় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ইউএনবি।

sheikh mujib 2020