advertisement
আপনি দেখছেন

লৈঙ্গিক সমতা অর্জনে বিশ্বের ১৫৩টি দেশের মধ্যে বাংলাদেশের স্থান ৫০তম। ৭২ দশমিক ৬ পয়েন্ট নিয়ে দক্ষিণ এশিয়ায় সবার শীর্ষে রয়েছে ঢাকা। গতকাল মঙ্গলবার প্রকাশিত ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডাব্লিউইএফ) ২০২০ সালের প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

relevant equality wefwef

২০০৬ সাল থেকে নারী ও পুরুষের লিঙ্গ বৈষম্য দূরীকরণ বিষয়ক এ প্রতিবেদন নিয়মিত প্রকাশ করে আসছে ডাব্লিউইএফ। এ সূচকে গেলোবারের চেয়ে এবার ০.৪ শতাংশ এগিয়েছে বাংলাদেশ। তবে অন্য দেশের অগ্রগতিতে ঢাকা পিছিয়েছে দুই ধাপ।

প্রতিবেদনটিতে বলা হয়, গত ৫০ বছরে একমাত্র বাংলাদেশেই সবচেয়ে বেশি সময় ক্ষমতায় আছে নারীরা। এটি নারীর রাজনৈতিক ক্ষমতায়নে বাংলাদেশকে এগিয়ে দিয়েছে। এ ক্ষেত্রে বাংলাদেশ ৫৪ দশমিক ৫ শতাংশ অর্জন করে বিশ্বের সপ্তম অবস্থানে রয়েছে। এছাড়া বাংলাদেশের মন্ত্রিসভায় ৮ শতাংশ এবং জাতীয় সংসদে ২০ শতাংশ নারীর অবস্থান রয়েছে বলেও উল্লেখ করা হয়।

relevant equality wef

অন্যদিকে অর্থনৈতিক পরিমণ্ডলে আগের চেয়ে প্রাপ্তবয়স্ক নারীর অংশগ্রহণ চার শতাংশ বেড়েছে। শ্রমবাজারে ২০১৮ সালে নারীর অংশগ্রহণ ছিলো ৩৮ শতাংশ, পুরুষের ৮৪ শতাংশ।

বাংলাদেশ ছাড়া দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর মধ্যে নেপাল ১০১তম, শ্রীলঙ্কা ১০২তম ও ভারত ১১২তম অবস্থানে রয়েছে। এ তালিকায় গত ১১ বছর ধরে প্রথম স্থান ধরে রেখেছে আইসল্যান্ড।

sheikh mujib 2020