advertisement
আপনি দেখছেন

আওয়ামী লীগের সহ-সম্পাদকের সংখ্যা কত, তা গুনে গুনে হিসেব করে বলতে হবে। দলের ভেতরেই মত আছে, সবাইকে নেতা হওয়ার সুযোগ দিতেই এ পদ সৃষ্টি এবং সাধারণীকরণ করা হয়েছে। দলটির ধানমণ্ডি কার্যালয়ে সহ-সম্পাদকের ছড়াছড়ি, 'গায়ে গায়ে টাক খাওয়া'র মতো অবস্থা। এ নিয়ে জোর আপত্তিও জানিয়ে আসছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা।

awami league logo new

এমন প্রেক্ষাপটে বিষয়ভিত্তিক বিভিন্ন উপ-কমিটির সহ-সম্পাদক পদ বিলুপ্তির সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ। গতকাল বুধবার গণভবনে দলটির কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে একাধিক সূত্রে নিশ্চিত হওয়া গেছে।

বৈঠকে অংশ নেয়া অন্তত তিনজন নেতা টোয়েন্টিফোর লাইভ নিউজপেপারকে জানান, আওয়ামী লীগের বিভিন্ন উপ-কমিটিতে এখন থেকে আর সহ-সম্পাদক পদ থাকছে না, শুধু সদস্য পদ থাকবে। প্রতিটি সম্পাদকীয় পদে একজন চেয়ারম্যান, একজন সদস্য সচিব ও পাঁচজন করে সদস্য থাকবেন। দলীয় সভাপতির অনুমতি নিয়ে এ কমিটি গঠন করা হবে। দলের ২১তম জাতীয় সম্মেলন সামনে রেখে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সভায় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সংখ্যা ৪১ থেকে বাড়িয়ে ৫১ জন করার সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া সাংগঠনিক সম্পাদক পদে একজন নারীকে অন্তর্ভুক্ত করার কথাও জানান শেখ হাসিনা।