advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 23 মিনিট আগে

বিভিন্ন কারণে ক্ষমতাসীন আওয়ামী লীগের এবারের ২১তম জাতীয় সম্মেলন (২০-২১ ডিসেম্বর) খুবই গুরুত্বপূর্ণ। দলটির সভাপতি এবারও বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাই হচ্ছেন, এটা একেবারেই নিশ্চিত। কিন্তু ঐতিহ্যবাহী এ দলের দ্বিতীয় শীর্ষ পদ সাধারণ সম্পাদক কে হচ্ছেন, সে দিকেই এখন সবার নজর। এবারের সম্মেলনে নেতৃত্বে বড় ধরনের পরিবর্তনের আভাস দিয়েছে দলটির নির্ভরযোগ্য সূত্রগুলো।

al 21 conference 1

কে হচ্ছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক? এমন জিজ্ঞাসায় দলীয় সূত্রগুলো বলছে, সম্মেলনের মধ্য দিয়ে এবার রাজনীতিতে ঘুরে দাঁড়ানোর মতো চমকপ্রদ নেতৃত্ব আসছে আওয়ামী লীগে। সরকার ও দল আলাদা করার নীতি এবং গতিশীল নেতৃত্ব আনার অংশ হিসেবে সাধারণ সম্পাদক পদেও পরিবর্তন আসতে পারে। বিষয়টি পুরোপুরি বর্তমান সভাপতি শেখ হাসিনার ওপর নির্ভর করায় আগামীকাল শনিবার কাউন্সিল অধিবেশন পর্যন্ত অপেক্ষা করতে হবে।

আওয়ামী লীগের দুটি দায়িত্বশীল সূত্র জানিয়েছে, দ্বিতীয় মেয়াদে দলের সাধারণ সম্পাদক হতে সম্ভব সব রকমের চেষ্টা চালিয়ে যাচ্ছেন ওবায়দুল কাদের। অন্যদিকে এ পদে আসতে জোর তদবির করছেন সভাপতিমণ্ডলীর একজন সদস্য, দুই জন যুগ্ম সাধারণ সম্পাদক ও দুইজন সাংগঠনিক সম্পাদকসহ কয়েকজন কেন্দ্রীয় নেতা।

খোঁজ নিয়ে জানা গেছে, সাধারণ সম্পাদক ইস্যুতে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা কার্যত দুই ভাগে বিভক্ত হয়ে পড়েছেন। এক পক্ষ ওবায়দুল কাদেরের পক্ষে এবং অপর পক্ষ যুগ্ম সাধারণ সম্পাদক বা সাংগঠনিক সম্পাদক থেকে নতুন কেউ দায়িত্ব দেয়ার পক্ষে। উভয় পক্ষ তাদের নিজস্ব বলয়ে বিভিন্ন স্থানে একের পর এক বৈঠক করে যাচ্ছেন।

বিভিন্নভাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে নিজের আগ্রহের বিষয়টি জানান নিচ্ছেন অন্তত হাফ ডজন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা। তাদের মধ্যে সবচেয়ে বেশি আলোচনায় আছেন দলটির যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান, বর্তমান সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সভাপতিমন্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, আরেক যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক ও নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এবং প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ।

sheikh mujib 2020