advertisement
আপনি দেখছেন

ঢাকার উদ্দেশে উড়াল দিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের নতুন ড্রিমলাইনার ‘সোনার তরী’। যুক্তরাষ্ট্রের সিয়াটলে অবস্থিত বোয়িং কারখানার এভারেট ডেলিভারি সেন্টার হতে শুক্রবার স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টায় ঢাকার উদ্দেশে এটি রওনা করে।

boeing 787 sonar tori

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা তানভীর আহমেদ জানান, শনিবার বিকাল ৪টার দিকে ড্রিমলাইনার ‘সোনার তরী’ ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে।

যাত্রা শুরুর আগে এক অনুষ্ঠানের মাধ্যমে বোয়িং ৭৮৭-৯ সিরিজের ড্রিম লাইনার ‘সোনার তরী’ উড়োজাহাজটিকে বোয়িং কর্তৃপক্ষ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করে। 

ওই অনুষ্ঠানে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চেয়ারম্যান এয়ার মার্শাল (অব) এনামুল বারি, অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কবিরুল ইয়াজদানী খান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. মো. মোশারফ হোসেন বাংলাদেশের পক্ষে ‘সোনার তরী’কে গ্রহণ করেন।

পরে অনুষ্ঠানে উপস্থিত বাংলাদেশ প্রতিনিধিদলের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বোয়িংয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা আনুষ্ঠানিকভাবে ফিতা কেটে ‘সোনার তরী’র যাত্রার শুভ উদ্বোধন করেন।

প্রসঙ্গত, ২০১৮ সালের আগস্ট ও ডিসেম্বেরে প্রথম ও দ্বিতীয় বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার ‘আকাশ বীনা’ ও ‘হংসবলাকা’ ঢাকায় এসে পৌঁছায়। আর চলতি বছরের জুলাই মাস তৃতীয় বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার ‘গাঙচিল’ এবং সেপ্টেম্বরে চতুর্থ বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার ‘রাজহংস’ উড়োজাহাজ দেশে আসে।

গত সেপ্টেম্বরে চতুর্থ ড্রিম লাইনার রাজহংসের উদ্বোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিমানের জন্য বোয়িং ৭৮৭-৯ সিরিজের অত্যাধুনিক দুটি ড্রিমলাইনার কেনার ঘোষণা দেন। আগের চারটির মতো এবারও প্রধানমন্ত্রী নতুন দুটি ড্রিম লাইনারের নামকরণ করেন ‘সোনার তরী’ ও ‘অচিন পাখি’ নামে। ইউএনবি।