advertisement
আপনি দেখছেন

বিতর্কিত নাগরিকত্ব আইনকে ভারতের অভ্যন্তরীণ বিষয় উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, ভারতের এক নম্বর বন্ধু হচ্ছে বাংলাদেশ। আর ভারত সরকার থেকেও এ ব্যাপারে আশ্বস্ত করা হয়েছে। রোববার ভারতীয় বার্তাসংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে (পিটিআই) দেয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

abdul momen bd foreign minister

ভারতে যে অস্থিরতা তৈরি হয়েছে তাতে প্রতিবেশীদের ওপর প্রভাব পড়তে পারে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বলেন, আশা করা হয়েছিল পরিস্থিতি শান্ত হবে এবং বাংলাদেশ এটার প্রভাব থেকে মুক্ত থাকবে। যুক্তরাষ্ট্রে যখন অর্থনৈতিক মন্দা দেখা দিয়েছিল, তখন এর প্রভাব অনেক দেশের ওপর পড়েছিল। কারণ সবাই এখন গ্লোবাল ওয়ার্ল্ডে বসবাস করছে।

তিনি বলেন, সম্প্রতি জাতিসংঘের অধিবেশন চলাকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলার সময় নরেন্দ্র মোদি আশ্বস্ত করে বলেছিলেন, কোনো অবস্থাতেই এ আইন বাংলাদেশের ক্ষতি করবে না। ভারতের প্রতি বাংলাদেশের সে আস্থা রয়েছে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, দেশটিতে অবৈধভাবে বসবাসরত বাংলাদেশিদের তালিকা দিতে নয়াদিল্লির প্রতি অনুরোধ জানিয়েছে ঢাকা। কোনো বাংলাদেশি অবৈধভাবে ভারতে বসবাস করে থাকলে তাদেরকে প্রত্যাবাসন করা হবে বলেও জানানো হয়েছে।

এর আগে, গত ১২ ডিসেম্বর পূর্ব নির্ধারিত ভারত সফর বাতিল করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। শহীদ বুদ্ধিজীবী দিবস এবং বিজয় দিবসের অজুহাত দিয়ে এ সফর বাতিল করা হয়। তবে কূটনৈতিক সূত্রে জানা যায়, ভারতীয় পার্লামেন্টে বিতর্কিত নাগরিকত্ব বিলটি পাস করানোর কারণেই এ সফর বাতিল করে ঢাকা।