advertisement
আপনি দেখছেন

তুরস্কে অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক কিরাত প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেছে এক বাংলাদেশি শিক্ষার্থী। শনিবার দেশটির আদানা শহরের চুকুরোভা বিশ্ববিদ্যালয়ে আয়োজিত প্রতিযোগিতার গ্র্যান্ড ফিনালে মুগনিউল হাসান নামের ওই শিক্ষার্থীর হাতে প্রথম পুরস্কার হিসেবে স্বর্ণপদক তুলে দেওয়া হয়।

mugniul hasan

মুগনিউল বর্তমানে ওই বিশ্ববিদ্যালয়ে ইসলামিক থিওলজি বিষয়ে পড়াশুনা করছেন। প্রতিযোগিতায় যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেন ফিলিস্তিনি শিক্ষার্থী হুসাম আল নাফফার এবং মিশরের শিক্ষার্থী আহমেদ আদেল।

বিশ্বের ত্রিশটি দেশের শিক্ষার্থীদের নিয়ে প্রতিযোগিতাটি যৌথভাবে আয়োজন করে আন্তর্জাতিক দাতা সংস্থা আইএইচএইচ এর আদনা শাখা ও তুরস্কের আদানা শহরে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীদের নিয়ে কাজ করা 'চুকুরোভা ইন্টারন্যাশনাল স্টুডেন্ট অ্যাসোসিয়েশন।

কিরাত প্রতিযোগিতায় বিভিন্ন পর্ব শেষে চুড়ান্ত পর্বে ছয় দেশের প্রতিনিধিদের বাছাই করা হয়। পরে শনিবার গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠানে বাংলাদেশসহ তিন দেশের শিক্ষার্থীদের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ঘোষণা করে পুরস্কার প্রদান করা হয়। অনুষ্ঠানে মুগনিউলের হাতে স্বর্ণপদক তুলে দেন আইএইচএইচ এর আদানা শাখার সভাপতি মাহমুদ ইরসালিন।

মুগনিউল হাসান রাজধানীর যাত্রাবাড়িতে অবস্থিত তা'মীরুল মিল্লাত কামিল মাদরাসার হেফজ বিভাগ থেকে অধ্যায়ন শেষ করেন। পরে ২০১৬ সালে তুরস্ক সরকার প্রদত্ত শিক্ষাবৃত্তি নিয়ে চুকুরোভা বিশ্ববিদ্যালয়ে পড়তে যান।