advertisement
আপনি দেখছেন

সংবিধান লঙ্ঘন করা মানে বঙ্গবন্ধুকে অসম্মান করা বলে মন্তব্য করেছেন জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন। শুক্রবার জাতীয় প্রেসক্লাবে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

dr kamal 10

ড. কামাল হোসেন বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশকে স্বাধীন করে তার মালিকানা জনগণকে দিয়ে গেছেন। সংবিধানের ৭ম অনুচ্ছেদে লেখা আছে দেশের মালিক জনগণ। তাই দেশে জনগণের অধিকার কেউ ছিনিয়ে নিলে, তা সংবিধানের স্পষ্ট লঙ্ঘন। আর সংবিধান লঙ্ঘন করা মানে হলো বঙ্গবন্ধুকে অসম্মান করা।

দেশে এখন গণতন্ত্র নেই উল্লেখ করে তিনি বলেন, বঙ্গবন্ধুর এনে দেয়া স্বাধীন ভূখন্ড আজ হুমকির মুখে। গণতন্ত্রের পরিবর্তে সবাই আজ স্বৈরাতন্ত্রকে মেনে নিয়েছে। গণতন্ত্র রক্ষার জন্য আন্দোলনে নামা ছাড়া আর কোনো উপায় নেই।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মত একজন নেতার কর্মী হিসেবে কাজ করতে পারা সৌভাগ্য উল্লেখ করে জাতীয় ঐক্যফ্রন্ট আহ্বায়ক বলেন, বঙ্গবন্ধুর মত অসাধারণ নেতৃত্ব ছিল বলেই বাংলাদেশ স্বাধীন হয়েছে। এই দেশ যতদিন থাকবে ততদিন বাংলার মানুষ তাকে শ্রদ্ধা করবেন।

গণফোরাম সভাপতি বলেন, বাংলাদেশের মানুষের দুর্ভাগ্য যে তারা খুবই অল্প সময়ের মধ্যে মহান এই নেতাকে হারিয়েছে। বঙ্গবন্ধুকে দেশের মানুষের পাশাপাশি বিশ্বের অনেকেই শ্রদ্ধা করতো।

বঙ্গবন্ধুর স্বাক্ষরিত দলিল বাংলাদেশের সংবিধান বর্তমানে জাতীয় জাদুঘরে সংরক্ষিত করে রাখা হয়েছে। দলিলটি দেশের প্রত্যেক স্কুল-কলেজের শিক্ষার্থীদের দেখানো উচিত বলে মনে করেন ড. কামাল হোসেন।