advertisement
আপনি দেখছেন

টঙ্গীর তুরাগ নদীর তীরে তাবলিগ জামাতের ৫৫তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব আজ রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছে। বেলা ১১টার দিকে শুরু হয়ে ১২টার দিকে শেষ হওয়া লাখো মুসল্লির এ মোনাজাতে মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও কল্যাণ কামনা করা হয়।

ijtema final episode monet

আজ বাদ ফজর থেকে হেদায়েতি বয়ানের মধ্য দিয়ে তৃতীয় দিনের ইজতেমার কার্যক্রম শুরু হয়। পরে আখেরি মোনাজাত পরিচালনা করেন ভারতের দিল্লির মাওলানা জমশেদ। আখেরি মোনাজাতে অংশ নিতে ভোর থেকে মুসল্লিরা দলে দলে টঙ্গীর তুরাগতীরের ইজতেমা ময়দানের দিকে ছুটে আসেন।

দ্বিতীয় পর্বের ইজতেমায় অংশ নিয়েছেন দিল্লির মাওলানা সা’দ কান্ধলভির অনুসারীরা। অন্যদিকে প্রথম পর্বে অংশ নেন মাওলানা জুবায়েরের অনুসারী মুসল্লিরা।

world ijtema 2 1

উল্লেখ্য, ১৯৪৬ সালে কাকরাইল মসজিদে বিশ্ব ইজতেমা প্রথমবারের মতো আয়োজন হয়। এরপর ১৯৪৮ সালে চট্টগ্রামের হাজি ক্যাম্পে এবং ১৯৫৮ সালে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে ইজতেমা অনুষ্ঠিত হয়। আয়োজনটি সুশৃঙ্খলভাবে করার জন্য ১৯৬৬ সালে টঙ্গীর তুরাগ নদীর তীরে এখন যেখানে ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে সেখানে স্থানান্তর করা হয়। পরবর্তীতে সরকারিভাবে ১৬০ একর জমি স্থায়ীভাবে ইজতেমার জন্য বরাদ্দ দেয়া হয়।

ইজতেমা মাঠের চাপ কমাতে এবং নিরাপত্তা ও উন্নত ব্যবস্থাপনা নিশ্চিত করতে ২০১১ সাল থেকে দুই ধাপে তিন দিন করে ইজতেমার আয়োজন করা হতো। গেলো বছর তাবলিগের আমির মাওলানা সা’দ কান্ধলভি ও মাওলানা জুবায়েরের অনুসারীদের মধ্যে বিরোধ দেখা দিলে দুই পক্ষের জন্য দুই পর্ব নির্ধারণ করা হয়।