advertisement
আপনি দেখছেন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সম্মাননা জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক স্টেট। ১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বর জাতিসংঘে বাংলায় ভাষণ দিয়েছিলেন তিনি। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে এই দিনটিকে অর্থাৎ ২০২০ সালের ২৫ সেপ্টেম্বরকে বাংলাদেশি ইমিগ্রান্ট ডে হিসেবে একটি রেজ্যুলেশন পাশ করেছে নিউইয়র্ক স্টেট কর্তৃপক্ষ।

new york state honors bangabandhu

নিউইয়র্ক স্টেট কর্তৃক এ পদক্ষেপের পেছনে অবদান রেখেছেন মুক্তধারা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা বিশ্বজিত সাহা। তিনি স্টেট সিনেটর স্ট্যাভেস্কির মাধ্যমে নিউইর্কের গভর্নর ন্ড্রু ক্যুমো এটি জে এর কাছে এ বিষয়ক একটি প্রস্তাবনা পাঠান। পরে গত ১৪ জানুয়ারি গভর্নর তা গ্রহণ করে তা একটি রেজ্যুলেশনটি আকারে প্রকাশ করেন। গতকাল ২০ জানুয়ারি নিউইয়র্ক স্টেট সেক্রেটারি আলেন্ড্রো এন পলিনোরিত রেজ্যুলেশনটি মুক্তধারা ফাউন্ডেশনের কাছে হস্তান্তর করেন।

25th sepyember 2020 as bangladeshi immigrant day in the state new york scaled

এ বিষয়ে বিশ্বজিত সাহা বলেন, বাংলাদেশ সরকার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উপলক্ষ্যে দেশব্যাপী নানা আয়োজনের পাশাপাশি ২০২০ সালকে মুজিববর্ষ হিসেবে ঘোষণা করেছে। যদি ২০২০ সালের ২৫ সেপ্টেম্বরকে বাংলাদেশ সরকার ‘বাংলাদেশ ইমিগ্রান্ট ডে’ হিসেবে ঘোষণা করে তাহলে তা হবে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানানোর সেরা উপায়।