advertisement
আপনি দেখছেন

সৌদি আরব থেকে আরও দুই শতাধিক বাংলাদেশি দেশে ফিরে এসেছেন। গতকাল বুধবার রাতে দুই দফায় মোট ২১৭ জন বাংলাদেশি দেশটি থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান।

shahjalal international airport 1

রাত ১১টা ২০ মিনিটে সৌদি এয়ারলাইন্সের এসভি ৮০৪ বিমানে ১০৩ জন ও রাত ১টা ১০ মিনিটে সৌদি এয়ারলাইন্সের এসভি ৮০২ বিমান যোগে ১১৪ জন দেশে ফিরেছেন। এ নিয়ে গত তিন সপ্তাহে আড়াই হাজারেরও বেশি বাংলাদেশি দেশে ফিরে আসলেন।

প্রবাসী কল্যাণ ডেস্কের সহযোগিতায় ফেরত আসাদের ব্র্যাক মাইগ্রেশন প্রোগাম থেকে জরুরি সহায়তা প্রদান করা হয়।

ব্র্যাক অভিবাসন কর্মসূচির প্রধান শরিফুল হাসান জানান, দেশে ফেরত আসা কর্মীদের কথায় স্পষ্ট যে প্রত্যেককে নানা স্বপ্ন দেখিয়েছিল দালাল ও রিক্রুটিং এজেন্সি। কিন্তু সৌদি আরবে গিয়ে নানা সমস্যায় পড়েন তারা। অনেকে বেতন পাননি। অনেকে সৌদি আরবে যাওয়ার কয়েক মাসের মধ্যে ফেরত এসেছেন। তারা সবাই এখন ভবিষ্যত নিয়ে দুশ্চিন্তায়।

এদিকে প্রবাসী কল্যাণ ডেস্কের তথ্যের বরাত দিয়ে শরিফুল হাসান জানান, ২০১৯ সালে বিভিন্ন দেশ থেকে প্রায় মোট ৬৪ হাজার ৬৩৮ কর্মী বাংলাদেশে ফেরত এসেছেন।

এর মধ্যে সৌদি আরব থেকে এসেছেন ২৫ হাজার ৭৮৯ জন, মালয়েশিয়া থেকে ১৫ হাজার ৩৮৯ জন, সংযুক্ত আরব আমিরাত থেকে ছয় হাজার ১১৭ জন, ওমান থেকে সাত হাজার ৩৬৬ জন, মালদ্বীপ থেকে দুই হাজার ৫২৫ জন, কাতার থেকে দুই হাজার ১২ জন, বাহরাইন থেকে এক হাজার ৪৪৮ জন ও কুয়েত থেকে ৪৭৯ জন।