advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 39 মিনিট আগে

গত তিন দিন ধরে তাপমাত্রার পারদ কমছে। সঙ্গে ঘন কুয়াশা, সূর্যের দেখাও মিলছে না। দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ, যা আরো দুদিন অব্যাহত থাকতে পারে। চলতি মাসের তৃতীয় এ শৈত্যপ্রবাহের খবরে আবহাওয়া অধিদপ্তর বলছে, দু-তিন দিন পরই আসছে বৃষ্টি, বাড়বে শীতের তীব্রতাও।

severe winter

রোববার সকালে আবহাওয়াবিদ ড. মো. আবুল কালাম মল্লিক জানান, আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এই অবস্থা আরো দু-এক দিন থাকতে পারে। এরপরই বৃষ্টি হতে পারে, বাড়তে পারে তাপমাত্রাও। তবে ফেব্রুয়ারির শুরুর দিকে আবারো বাড়বে শীতের তীব্রতা।

মোটা দাগে তিনি আরও জানান, ২৮ জানুয়ারি থেকে তাপমাত্রা একটু বাড়ার সম্ভাবনা রয়েছে। পরের দুদিন অর্থাৎ ২৯ ও ৩০ জানুয়ারি বৃষ্টি হতে পারে,  তাপমাত্রা আরেকটু বাড়বে। এরপরই তাপমাত্রা আবার কমবে এবং শীতের তীব্রতা বাড়বে।

আবহাওয়াবিদ বজলুর রশীদ বলেন, এটাই সম্ভব চলতি শীত মৌসুমের শেষ শৈত্যপ্রবাহ। ফেব্রুয়ারির শুরুর কয়েকদিন বাদে দেশের বিস্তির্ণ এলাকার তাপমাত্রা বাড়তে থাকবে। বিচ্ছিন্নভাবে কোনো কোনো স্থানের তাপমাত্রা কিছুটা কমতেও পারে।

severe winter 1

গতকাল শনিবার রাতে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগসহ টাঙ্গাইল, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, বরিশাল, শ্রীমঙ্গল ও রাঙ্গামাটি অঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, যা অব্যাহত থাকতে পাবে আরো দু-তিন দিন। এছাড়া সারাদেশে দিনের তাপমাত্রা আগামী ২ দিন প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এর পরবর্তী ৫ দিনে গুঁড়িগুঁড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

sheikh mujib 2020