advertisement
আপনি দেখছেন

আজ পহেলা ফাল্গুন। আবার ভালোবাসা দিবস। ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস হয় সেটা না হয় ঠিক আছে। কিন্তু পহেলা ফাল্গুন তো হয় তার আগের দিন অর্থাৎ ১৩ ফেব্রুয়ারি। কিন্তু এ বছর দুটো দিবসই একদিনে পড়েছে অন্য কারণে। শুধু এ বছর নয়, এখন থেকে প্রতিবছর ১৪ ফেব্রুয়ারিতে পহেলা ফাল্গুন পালিত হবে।

today is not the first falgun its tomorrow

জানা গেছে, গত বছরের অক্টোবরে মন্ত্রিসভায় ২০২০ সালের সরকারি ছুটির তালিকা অনুমোদিত হয়। জনপ্রশাসন মন্ত্রণালয় যে তালিকা প্রকাশ করে, তাতে ২১ ফেব্রুয়ারি, ২৬ মার্চ ও ১৬ ডিসেম্বরের মতো ঐতিহাসিক দিবসের সঙ্গে সামঞ্জস্য রেখে পঞ্জিকায় পরিবর্তন আনা হয়।

সে অনুযায়ী বাংলা পঞ্জিকাবর্ষে বৈশাখ থেকে আশ্বিন পর্যন্ত প্রথম ছয় মাস হবে ৩১ দিনে। কার্তিক থেকে মাঘ মাস হবে ৩০ দিনে। আর ফাল্গুন মাস হবে ২৯ দিনে। তবে গ্রেগরির পঞ্জিকা ধরে ২০২০ সালের ফাল্গুন হবে ৩০ দিনের। সেই হিসাবে পহেলা বৈশাখ আগের মতো ১৪ এপ্রিল থাকলেও এ বছর একদিন পিছিয়েছে পহেলা ফাল্গুন।

কারণ পরিবর্তিত পঞ্জিকা অনুযায়ী বৈশাখ মাসের সঙ্গে ১ দিন যোগ হয়ে ৩১ দিন হয়েছে। ফলে পহেলা ফাল্গুন পিছিয়েছে একদিন। সংশোধিত পঞ্জিকা অনুযায়ী এখন থেকে প্রতিবছর ১৪ ফেব্রুয়ারি পহেলা ফাল্গুন ও বিশ্ব ভালোবাসা দিবস একসঙ্গে পালিত হবে।