advertisement
আপনি দেখছেন

চলতি অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হতে যাচ্ছে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বই। ‘স্বপ্ন জয়ের ইচ্ছা’ শিরোনামে দুই খণ্ডের রাষ্ট্রপতির বইটিতে থাকবে তার দেওয়া বিভিন্ন সময়ের ভাষণ সংকলন। আর প্রধানমন্ত্রীর সংগ্রহ ও সম্পাদনায় চার খণ্ডের ‘রেকর্ড অব প্রসেডিং’ শিরোনামের বইটিতে থাকবে আগরতলা ষড়যন্ত্র মামলা (রাষ্ট্র বনাম শেখ মুজিব) বিষয়ক লেখা।

president hamid pm hasina

‘স্বপ্ন জয়ের ইচ্ছা’ বইটি প্রকাশ করছে গৌরভ প্রকাশনী এবং ‘রেকর্ড অব প্রসেডিং’ বইটি প্রকাশ করছে মাওলা ব্রাদার্স।

গৌরভ প্রকাশনীর প্রকাশক জানান, রাষ্ট্রপতির দুই খণ্ডের বইটিতে থাকবে ২০১৩ সালের ২৪ এপ্রিল থেকে ২০১৮ সালের ২৩ এপ্রিল পর্যন্ত দেওয়া তার ভাষণের সার সংকলন। বইটির প্রথম অংশে থাকবে ২০১৩ থেকে ২০১৫ সালের ভাষণ এবং দ্বিতীয় অংশে থাকবে ২০১৬ থেকে ২০১৮ সালের ভাষণ। প্রথম অংশের দাম ৭৫০ টাকা এবং দ্বিতীয় অংশের দাম ৮০০ টাকা। প্রকাশের পর বইটি অমর একুশে গ্রন্থমেলার গৌরভ প্রকাশ স্টলে (৪০১-৪০২) পাওয়া যাবে।

এ বিষয়ে রাষ্ট্রপতির প্রেসসচিব জয়নাল আবেদীন গণমাধ্যমকে জানান, বইটির প্রকাশনা উপলক্ষে বঙ্গভবনে একটি জমকালো অনুষ্ঠানের আয়োজন করা হবে। শিগগিরই এই অনুষ্ঠানের সময়সূচি জানানো হবে।

প্রধানমন্ত্রীর বইটি সম্পর্কে মাওলা ব্রাদার্সের সমন্বয়কারী মামুনুর রশীদ চৌধুরী গণমাধ্যমকে বলেন, বইটির দুটি খণ্ড প্রস্তুত করে ইতোমধ্যে প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে। বাকি দুই খণ্ডের কাজও প্রায় শেষের দিকে। আশা করা যায়, এক সপ্তাহের মধ্যেই বইটির চারটি খণ্ড গ্রন্থমেলার মাওলা ব্রাদার্স প্যাভিলিয়নে পাওয়া যাবে।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগেও ৩০টির বেশি বই প্রকাশিত হয়েছে। এর মধ্যে অন্যতম- ‘শেখ মুজিব আমার পিতা’, ‘ওরা টোকাই কেন’, ‘আমাদের ছোট রাসেল সোনা’, ‘সবুজ মাঠ পেরিয়ে’, ‘সাদা কালো’, ‘অসমাপ্ত আত্মজীবনী (গ্রন্থে রূপান্তর), ‘সামরিক বনাম গণতন্ত্র’, ‘বিপন্ন গণতন্ত্র’, ‘বাংলাদেশে স্বৈরতন্ত্রের জন্ম’।