advertisement
আপনি দেখছেন

মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার নামে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে কথিত ডিল অব দ্য সেঞ্চুরি ঘোষণা করেছেন, তার মধ্যে কিছু ভালো দিক আছে বলে মন্তব্য করেছেন সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রী আদেল আল-জুবায়ের। আর এ কারণে আল-জুবায়েরের তীব্র সমালোচনা করেছে ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলন হামাস।

saudi minister hamas leader

সংগঠনটি বলেছে, ফিলিস্তিন ইস্যুকে ধ্বংস করে দেয়ার মার্কিন-ইসরায়েলি পরিকল্পনায় যে সৌদি আরব জড়িত রয়েছে এ বক্তব্যের মাধ্যমে তা দিবালোকের মতো স্পষ্ট হয়ে গেল।

ইরানি গণমাধ্যম পার্সটুডে বলছে, আদেল আল-জুবায়ের গত বৃহস্পতিবার রুমানিয়া সফরকালে বলেন, ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ নিয়ে আলোচনা না করে তা প্রত্যাখ্যান করা ঠিক হবে না। এতে এমন কিছু ইতিবাচক দিক রয়েছে যেগুলো নিয়ে আলোচনা শুরু হতে পারে।

এর প্রতিক্রিয়ায় হামাসের মুখপাত্র হাজিম কাসিম বলেছেন, আরব দেশগুলো ‘ডিল অব দ্য সেঞ্চুরি’র বিরোধিতা করার যে সমঝোতায় উপনীত হয়েছে তা লঙ্ঘন করে সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রী এ বক্তব্য দিয়েছেন।

তিনি বলেন, সৌদি কর্মকর্তাদের পক্ষ থেকে এ ধরনের বক্তব্য উত্থাপিত হলে তাতে আমেরিকা ও ইসরায়েল লাভবান হবে এবং ফিলিস্তিনি জাতির মুক্তি অর্জনের পথ আরো বেশি বিপদসঙ্কুল হয়ে পড়বে।

উল্লেখ্য, গত ২৮ জানুয়ারি ইসরায়েল-ফিলিস্তিন সংকট নিরসনের নাম করে কথিত শান্তি পরিকল্পনা প্রকাশ করেন ট্রাম্প। এতে ফিলিস্তিনিদের কোনো স্বার্থ দেখা হয়নি। ফলে এই প্রস্তাব বাস্তবায়ন হলে ফিলিস্তিনিদের ভবিষ্যত বলে কিছু থাকবে না।

sheikh mujib 2020