advertisement
আপনি দেখছেন

প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে সৈয়দপুর বিমানবন্দর ব্যবহারের জন্য নেপালকে অনুমতি দেয়া হয়েছে। মঙ্গলবার ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুমার গৈয়ালির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন এ কথা জানান।

ak momen with nepal foreign minister

তিনি বলেন, দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্যের প্রসারের লক্ষ্যে সৈয়দপুর বিমানবন্দর ব্যবহারের বিষয়ে নেপালকে হ্যাঁ বলা হয়েছে। এরই প্রেক্ষিতে বন্দরে ফ্লাইট পরিচালনার জন্য একটি টেকনিক্যাল টিম গঠন করা হবে।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, শেখ হাসিনার নেতৃত্বে প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্ক আরো মধুর ও শক্তিশালী করতে সরকার বদ্ধ পরিকর। সেই ধারাবাহিকতায় নেপালের সঙ্গে বৈঠক। তাদের সঙ্গে দ্বিপাক্ষিক ও আঞ্চলিক রাজনীতি, বাণিজ্য, জ্বালানি খাত এবং পারস্পরিক সহায়তার বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়েছে।

নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুমার বলেন, দুই দেশের মধ্যে অনেক কিছু মিল থাকায় সম্পর্ক আরো মধুর হয়েছে। সেটিকে আরো শক্তিশালী করতে দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে হবে। তাই একটি টাস্কফোর্স গঠনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি বলেন, সম্প্রতি বাংলাদেশে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ রপ্তানির জন্য ভারতের কোম্পানি জিএমআরকে অনুমোদন দেয়া হয়েছে। সেটির অবকাঠামো নির্মাণে নেপাল সরকারের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে।

উল্লেখ্য, তিনদিনের রাষ্ট্রীয় সফরে এখন ঢাকায় অবস্থান করছেন নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুমার গৈয়ালি।

sheikh mujib 2020