advertisement
আপনি দেখছেন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে অংশ নিতে বাংলাদেশে আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী ১৭ মার্চ ঢাকায় মুজিববর্ষের অনুষ্ঠানে তার প্রধান অতিথি থাকার কথা রয়েছে। এ ছাড়া সফরে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকও অনুষ্ঠিত হবে।

modi india come mujibbarsa

মোদির সফর উপলক্ষে ইতোমধ্যে দেশটির একটি নিরাপত্তা দলের সদস্য বাংলাদেশ সফর করে গেছে। এ ছাড়া আগামী ২ মার্চ ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলার ঢাকা সফরের কথা রয়েছে।

রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এক অনুষ্ঠানে বক্তৃতা শেষে গতকাল বুধবার এসব তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনে ঘোষিত মুজিববর্ষের অনুষ্ঠানে যোগ দিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঢাকায় আসবেন। ওই সময় দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকের আয়োজন হবে।

তিনি জানান, প্রধানমন্ত্রী মোদির সফর উপলক্ষে ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা আগামী ২ মার্চ ঢাকায় আসবেন। তখনই মোদির সফরের সবকিছু ফাইনাল হবে। ইতোমধ্যে কোন কোন ইস্যুতে আলাপ হবে, দুই নেতা যৌথভাবে কী কী উদ্বোধন করবেন তা নিয়ে আলাপ চলছে।

মোদি কবে আসবেন জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, মুজিববর্ষ উদযাপনের মূল অনুষ্ঠান ১৭ মার্চ। আবার সেদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা টুঙ্গিপাড়াও যাবেন। তাই আগের দিন এলে আমাদের জন্য ভালো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে বিমানবন্দরে অভ্যর্থনা জানাতে পারবেন। অন্যথায় কিছুটা ঝামেলা হবে, আমরা তাকে অভ্যর্থনা জানাবো। এখনো ফাইনাল কিছু হয়নি। দুই দেশের মধ্যে আলোচনা চলছে।

এদিকে, নরেন্দ্র মোদির ঢাকা সফর উপলক্ষে ইতোমধ্যে ভারতের নিরাপত্তা প্রতিনিধি দল বাংলাদেশ সফর করে গছেন। ওই সময়ে ভিভিআইপিদের নিরাপত্তায় নিয়োজিত বাংলাদেশ সরকারের দায়িত্বশীল কর্মকর্তাদের সঙ্গে তাদের সিরিজ বৈঠক হয়েছে। মোদি যেসব স্থানে যাবেন, তার সফরে যে সড়কগুলো ব্যবহৃত হবে এবং যে হোটেলে তিনি অবস্থান করবেন তার প্রায় সব কিছুই অগ্রবর্তী দলের সদস্যরা পরখ করে খুঁটিয়ে খুঁটিয়ে দেখার চেষ্টা করেছেন। তারা ভেন্যুগুলোও সরজমিন ঘুরে দেখেছেন।

sheikh mujib 2020