advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাসের কারণে ইতোমধ্যে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে চীনের অর্থনৈতিক খাত। ভাইরাসটির উৎপত্তিস্থল হুবেই প্রদেশসহ পার্শ্ববর্তী আরো কয়েকটি প্রদেশে সব ধরনের ব্যবসা-বাণিজ্য বন্ধ আছে। এই প্রদেশগুলোর সঙ্গে বহিঃবিশ্বের যোগাযোগ ব্যবস্থা বন্ধ করে দেয়া হয়েছে। যার প্রভাব বাংলাদেশের অর্থনৈতিক খাতেও পড়েছে।

leather product bd

বাংলাদেশের চামড়া শিল্প এর মধ্যে অন্যতম। এই খাতটির সবচেয়ে বড় বাজার ধরা হয়ে থাকে চীনকে। করোনার প্রভাবে চীনের অর্থনৈতিক খাত এখন হুমকির মুখে। ফলে এক শ কোটি ডলারেরও বেশি অর্থের বাংলাদেশের চামড়া শিল্প সবচেয়ে বড় সংকট ও জটিল পরিস্থিতির মধ্যে পড়েছে।

ভয়েস অব আমেরিকার প্রতিবেদনে উল্লেখ করা হয়, কারখানার পরিবেশ মানসম্মত না হওয়া, কর্মীদের স্বাস্থ্য ঝুঁকিসহ আন্তর্জাতিক নিয়মকানুন মানতে ব্যর্থ হওয়ায় গত কয়েক বছরে ইউরোপে প্রক্রিয়াজাতকৃত চামড়া, প্রস্তুতকৃত চামড়াজাত পণ্য ও দ্রব্যাদির বিশাল বাজার হারিয়েছে বাংলাদেশের চামড়া শিল্প। এরপরও বাংলাদেশের চামড়া শিল্প চীনকে সবচেয়ে বড় বাজার হিসেবে খুঁজে পেয়েছিল।

ঢাকার চামড়া শিল্পের মালিকরা জানান, বাংলাদেশের প্রক্রিয়াজাতকৃত চামড়া এবং চামড়াজাত পণ্য সবচেয়ে বেশি রপ্তানি হতো চীনে। যা এখন কঠিন সমস্যার মুখোমুখি।

এ প্রসঙ্গে বাংলাদেশ ফিনিসড লেদার, লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স এসোসিয়েশন সভাপতি মহিউদ্দিন আহমদ মাহিন বলেন, করোনাভাইরাস সংকট দীর্ঘায়িত হলে বাংলাদেশের চামড়া শিল্প কঠিন ঝুঁকির মধ্যে পড়বে।

sheikh mujib 2020