advertisement
আপনি দেখছেন

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রাক্কালে বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা বাংলা ভাষাভাষীদের জন্য বাংলা ভাষার ওয়েবসাইট চালু করেছে ঢাকাস্থ মার্কিন দূতাবাস। বৃস্পতিবার রাজধানীর আমেরিকান সেন্টারে আয়োজিত এক অনুষ্ঠানে ওয়েবসাইটটির উদ্বোধন করেন ঢাকায় নিযুক্ত ভারপ্রাপ্ত মার্কিন রাষ্ট্রদূত জোয়েন ওয়াগনার।

us embassy dhaka new bangla website

ঢাকাস্থ মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলা ভাষার ওয়েবসাইটটি তাদের ইংরেজি ভাষার ওয়েবসাইটের অনুরূপ। দুই ভাষার ওয়েবসাইটই নিয়মিত আপডেট করা হবে, যাতে দুই ভাষার মানুষই যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র নীতি, দেশটিতে ভ্রমণ ভিসা, ব্যবসা-বাণিজ্যের সুযোগ, পেশাগত ও শিক্ষাগত এক্সচেঞ্জ কর্মসূচিসহ বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের সম্পর্ক বিষয় সকল তথ্য পেতে পারে।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, এর মাধ্যমে দেশটির সঙ্গে বাংলাদেশের যোগাযোগ ও ক্রমবর্ধমান দ্বিপাক্ষীয় সম্পর্ক আরো প্রসারিত হবে।

অনুষ্ঠানে জোয়েন ওয়াগনার বলেন, 'আন্তর্জাতিক মাতৃভাষা দিবস' বাংলাদেশ এবং বিশ্বজুড়ে থাকা বাংলাদেশিদের হৃদয়ে এক বিশেষ স্থান অর্জন করে আছে। ১৯৫২ সালের ভাষা আন্দোলনই জাতিসংঘকে উৎসাহিত করেছে 'আন্তর্জাতিক মাতৃভাষা দিবস' প্রবর্তন করার। ঐতিহাসিক ওই আন্দলোনকে শ্রদ্ধা জানাতে নতুন বাংল ভাষার ওয়েবসাইট তৈরি করেছে ঢাকাস্থ মার্কিন দূতাবাস। এ ওয়েবসাইট উদ্বোধন করা তার জন্য আনন্দের এবং গর্বের।

joyen wgnar innugrate new bangla wbsite

একটি মিটিংয়ে অংশ নিতে বাংলাদেশের বাইরে থাকায় ওয়েবসাইটের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেননি ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। তবে এ উপলক্ষে একটি বার্তা পাঠান তিনি।

ওই বার্তায় মিলার বলেন, 'আন্তর্জাতিক মাতৃভাষা দিবস' উপলক্ষে ঢাকাস্থ মার্কিন দূতাবাসের বাংলা ভাষার ওয়েবসাইট উদ্বোধন করতে পেরে তিনি গর্বিত।

তিনি আশা করেন, যে ভাষার মর্যাদা রক্ষার জন্য বাঙালি জাতি বীরত্বের সঙ্গে লড়াই করেছে, সেই ভাষার নতুন ওয়েবসাইট বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জনগণের মধ্যকার পারস্পরিক বোঝাপড়া বাড়াবে।