advertisement
আপনি দেখছেন

বাংলাদেশের নিরপেক্ষ মিডিয়া বা সরকারের সমালোচনা করে এমন মিডিয়াগুলোকে বেশ চাপে রাখা হয়েছে বলে এক প্রতিবেদনে প্রকাশ করেছে আন্তর্জাতিক মানবাধিকার বিষয়ক প্রতিষ্ঠান অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। পাশাপাশি প্রতিবেদনে মুক্ত মত প্রকাশের ক্ষেত্রগুলোকে সংকুচিত করা হয়েছে বলেও প্রতিবেদনে বলা হয়েছে।

annesty int

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের প্রতিবেদনে আরো বলা হয়েছে, দেশটিতে বর্তমানে বিরোধীদলের শত শত সমর্থককে গ্রেফতার করা হয়েছে। ৪০ জনেরও বেশি মানুষ গুম হয়েছে। বিদেশী নাগরিকদের ওপর হামলা হয়েছে। হত্যা করা হয়েছে ইতালির একজন এনজিওকর্মী ও এক জাপানিকে। নিয়মিত হামলার শিকার হচ্ছেন ধর্মনিরপেক্ষ ব্লগার ও প্রকাশকগণও।

গত ২০১৫ সালের ঘটে যাওয়া ঘটনার ওপর ভিত্তি করে প্রতিবেদনটি তৈরি করেছে মানবাধিকার সংস্থাটি। এতে কিছুদিন আগে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো বন্ধ করে দেয়ার বিষয়টি নিয়েও সমালোচনা করা হয়েছে।

প্রসঙ্গত এর আগে সংসদীয় স্থায়ী কমিটি সুপারিশ করে জাতীয় সংসদের সমালোচনা করার জন্য, দুর্নীতি বিরোধী এনজিও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের নিবন্ধন বাতিল করা উচিত বলে দাবী তুলেন বর্তমান সরকারের এমপি মন্ত্রীগণ। বিষয়টির রেশ কাটতে না কাটতেই ফের এই প্রতিবেদন প্রকাশ করে সরকারের রোশানলে পড়তে যাচ্ছে বলে ধারণ করছে বিশ্লেষকগণ।

 

আপনি আরো পড়তে পারেন 

ওসমান ফারুক: প্রধানমন্ত্রীকে হেলিকপ্টার ব্যবহার করার অনুরোধ জানাই

বেশি মৃত্যুদণ্ড দেয়া দেশের তালিকায় বাংলাদেশ তৃতীয়

বাংলাদেশি অভিবাসীদের ফেরত পাঠাবে তুরস্ক

আবারও গ্যাসের মূল্য বৃদ্ধির প্রস্তাব

sheikh mujib 2020