advertisement
আপনি দেখছেন

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রতি বছরের মতো এবারও ভাষা শহীদদের স্মরণে এক লাখ মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন করেছে ‘নড়াইল একুশের আলো’। শুক্রবার সন্ধ্যায় নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের কুড়িরডোব মাঠে আয়োজিত এক অনুষ্ঠানে এ প্রদীপ প্রজ্জ্বলন করা হয়। এবারের মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন অনুষ্ঠানের স্লোগান ছিল 'অন্ধকার থেকে মুক্ত করুক একুশের আলো’।

lamp lights at narail

এ বছর বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন অনুষ্ঠানটি বঙ্গবন্ধুর নামে উৎসর্গ করা হয়। আর এতে আর্থিক সহযোগিতা করে স্কয়ার।

সূর্যাস্তের পর ঠিক সন্ধ্যা ৬টা ১০ মিনিটে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে অনুষ্ঠানটি উদ্বোধন করেন নড়াইলের জেলা প্রশাসক আনজুমান আরা। এ সময় নড়াইলের সম্মিলিত সাংস্কৃতিক জোটের শিল্পীরা ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি/ আমি কি ভুলিতে পারি’ গানটি পরিবেশন করেন।

lamp lights at narail 2

প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে শহীদ মিনার, জাতীয় স্মৃতিসৌধ, বঙ্গবন্ধুর প্রতিকৃতি, বাংলা বর্ণমালা, গ্রাম-বাংলার নানা ঐতিহ্য ও আল্পনা তুলে ধরা হয়। সেই সঙ্গে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ৬৯তম বার্ষিকী উপলক্ষে ৬৯ ফানুস উড়িয়ে দেওয়া হয়।

নড়াইল একুশের আলোর আহ্বায়ক প্রফেসর মুন্সী হাফিজুর রহমান বলেন, সাম্প্রদায়িকতা ও ধর্মান্ধতা মুক্ত সুখী, সমৃদ্ধ, সুন্দর বাংলাদেশের স্বপ্নকে ধারণ করে প্রতি বছর এ মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানের মধ্য দিয়ে বাংলার প্রতিটি ঘরে মুক্তির আলো ছড়িয়ে পড়ুক এটাই তাদের কাম্য।

lamp lights at narail 3

প্রসঙ্গত, ১৯৯৮ সাল থেকে নড়াইলে প্রতিবছর এভাবেই একুশে ফেব্রুয়ারি পালন করা হচ্ছে। আর প্রতি বছর ঢাকা, নড়াইলসহ দেশের বিভিন্ন জায়গা থেকে কয়েক হাজার দর্শনার্থী এ অনুষ্ঠান উপভোগ করতে আসেন। এ বছরও এর ব্যতিক্রম হয়নি।

sheikh mujib 2020