advertisement
আপনি দেখছেন

আগামী জুলাই মাসে বহুল প্রতিক্ষিত ঢাকা-সিলেট ছয় লেন মহাসড়ক নির্মাণের কাজ শুরু হতে যাচ্ছে। এতে সহায়তা করবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। আজ সোমবার সচিবালয়ে এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এ কথা জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

kader about dhaka shylet highway

তিনি বলেন, এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সহায়তায় আগামী জুলাই থেকে ঢাকা-সিলেট ছয় লেন মহাসড়কের অবকাঠামো নির্মাণের কাজ শুরু হবে। এ ব্যাপারে এডিবির কান্ট্রি ডিরেক্টরের সঙ্গে আলোচনা হয়েছে।

সেতুমন্ত্রী বলেন, উনার সঙ্গে আরো কয়েকটি প্রজেক্ট নিয়ে আলোচনা হয়েছে। এর মধ্যে সাসেক (সাউথ এশিয়ান সাব-রিজিওনাল ইকোনোমিক কো-অপারেশন) প্রজেক্ট, ঢাকা-এলেঙ্গা প্রজেক্ট (সাসেক সড়ক সংযোগ প্রকল্পের আওতায়) ছিল। এ দুটি প্রজেক্টের কাজ প্রায় শেষের পথে।

তিনি বলেন, ‘গুরুত্বপূর্ণভাবে যেটা আলোচনা হয়েছে সেটা হলো, ঢাকা-সিলেট চার লেন প্রজেক্ট নিয়ে। আসলে দুটো সার্ভিস লেনসহ এটা সিক্স লেন প্রজেক্ট হবে। সেটা নিয়ে আলোচনা হয়েছে।’

তিনি আরো বলেন, ‘মার্চের মধ্যে এ প্রকল্পের ডিপিপি (উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা) প্রণয়নের কাজ শেষ হবে। এরপর কিছু আনুষ্ঠানিকতা শেষে প্রকল্পটি পরিকল্পনা কমিশনে যাবে। সেখানে অনুমোদনের পর জুলাই থেকে ফিজিক্যাল কনস্ট্রাকশন শুরু করা যাবে বলে আশা করছি।’