advertisement
আপনি দেখছেন

আগামী জুলাই মাসে বহুল প্রতিক্ষিত ঢাকা-সিলেট ছয় লেন মহাসড়ক নির্মাণের কাজ শুরু হতে যাচ্ছে। এতে সহায়তা করবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। আজ সোমবার সচিবালয়ে এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এ কথা জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

kader about dhaka shylet highway

তিনি বলেন, এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সহায়তায় আগামী জুলাই থেকে ঢাকা-সিলেট ছয় লেন মহাসড়কের অবকাঠামো নির্মাণের কাজ শুরু হবে। এ ব্যাপারে এডিবির কান্ট্রি ডিরেক্টরের সঙ্গে আলোচনা হয়েছে।

সেতুমন্ত্রী বলেন, উনার সঙ্গে আরো কয়েকটি প্রজেক্ট নিয়ে আলোচনা হয়েছে। এর মধ্যে সাসেক (সাউথ এশিয়ান সাব-রিজিওনাল ইকোনোমিক কো-অপারেশন) প্রজেক্ট, ঢাকা-এলেঙ্গা প্রজেক্ট (সাসেক সড়ক সংযোগ প্রকল্পের আওতায়) ছিল। এ দুটি প্রজেক্টের কাজ প্রায় শেষের পথে।

তিনি বলেন, ‘গুরুত্বপূর্ণভাবে যেটা আলোচনা হয়েছে সেটা হলো, ঢাকা-সিলেট চার লেন প্রজেক্ট নিয়ে। আসলে দুটো সার্ভিস লেনসহ এটা সিক্স লেন প্রজেক্ট হবে। সেটা নিয়ে আলোচনা হয়েছে।’

তিনি আরো বলেন, ‘মার্চের মধ্যে এ প্রকল্পের ডিপিপি (উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা) প্রণয়নের কাজ শেষ হবে। এরপর কিছু আনুষ্ঠানিকতা শেষে প্রকল্পটি পরিকল্পনা কমিশনে যাবে। সেখানে অনুমোদনের পর জুলাই থেকে ফিজিক্যাল কনস্ট্রাকশন শুরু করা যাবে বলে আশা করছি।’

sheikh mujib 2020